সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের সাত জায়গায় ‘হামলা’, লাদাখ নিয়ে নতুন ছক চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ২:১২ পিএম

লাদাখ দখলের জন্য নতুন কৌশল অবলম্বন চীনের। জানা গিয়েছে, সাম্প্রতিককালে ভারতের পাওয়ার গ্রিডে হামলা চালিয়েছে চীনা সরকারের মদতপুষ্ট হ্যাকাররা। উত্তর ভারতের সাতটি ‘লোড ডিসপ্যাচ’ সেন্টারে এই হামলা চালানো হয়েছে বলে দাবি করা হয়েছে রিপোর্টে।

এই লোড ডিসপ্যাচগুলি লাদাখে বিদ্যুৎ সরহরাহ এবং গ্রিড নিয়ন্ত্রণের কাজ করে। রেকর্ড ফিউচার নামক ইন্টেলিজেন্স সংস্থার রিপোর্টে আরও বলা হয়েছে, মূলত তথ্য সংগ্রহের লক্ষ্যেই এই হামলা চালানো হয়ে থাকতে পারে। রেকর্ডেড ফিউচার রিপোর্টে বলা হয়েছে, ‘ভারতীয় পাওয়ার গ্রিডে চীনা গোষ্ঠীগুলির এই হামলা সীমিত অর্থনৈতিক গুপ্তচরবৃত্তি বা তথ্য সংগ্রহের সুযোগ দেয়। আমরা বিশ্বাস করি সম্ভবত গুরুত্বপূর্ণ পরিকাঠামো সংক্রান্ত তথ্য সংগ্রহ করার লক্ষ্যে এই হামলা চালানো হয়েছিল। ভবিষ্যতের ক্রিয়াকলাপের জন্য এই তথ্য সংগ্রহ করা হয়ে থাকতে পারে।’

রিপোর্ট অনুসারে, এদিকে পাওয়ার গ্রিড ছাড়াও হ্যাকাররা একটি ভারতীয় ‘ন্যাশনাল ইমারজেন্সি রেসপন্স সিস্টেম’ এবং একটি বহুজাতিক লজিস্টিক কোম্পানির সহায়ক সংস্থার উপর সাইবার হামলা চালিয়েছিল। রেকর্ডেড ফিউচার অনুসারে, TAG-38 নামক হ্যাকিং গ্রুপটি শ্যাডোপ্যাড নামে এক ধরনের সফ্টওয়্যার ব্যবহার করেছিল।

এই ম্যালওয়্যারটি আগে চীনের পিপলস লিবারেশন আর্মি এবং রাষ্ট্রীয় নিরাপত্তা মন্ত্রণালয়ও ব্যবহার করত। রেকর্ডেড ফিউচারের একজন সিনিয়র ম্যানেজার জোনাথন কনড্রা বলেছেন যে হ্যাকাররা অস্বাভাবিক পদ্ধতি ব্যবহার করে এই হ্যাক সংগঠিত করেছিল। হ্যাকিংয়ের জন্য ব্যবহৃত ডিভাইসগুলি দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ানে অবস্থিত বলে তিনি জানান। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Robiul Islam Sagor ৭ এপ্রিল, ২০২২, ৪:৪৩ পিএম says : 0
Good
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন