শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তাইওয়ানের টিভিতে ভুল করে চীনা হামলার সংবাদ, দুঃখ প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

চীন ও তাইওয়ানের মধ্যে ক্রমবর্ধমান সামরিক উত্তেজনার ভেতরেই তাইওয়ান সরকার সমর্থিত টেলিভিশনে ভুল করে রাজধানী তাইপেতে চীনের আক্রমণের সংবাদ প্রকাশ করা হয়েছে। এর জন্য পরে গণমাধ্যমটি ক্ষমা চেয়েছে। গতকাল বুধবার বার্তা সংস্থা রয়টার্স’র বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, গতকাল সকালে লাইভ সংবাদ পরিবেশনের সময় তাইওয়ানের ‘চাইনিজ টেলিভিশন সিস্টেম’ ভুল করে স্ক্রিনের নিচে নিউজ টিকার এলার্টে স্বঘোষিত রাষ্ট্র তাইওয়ানের রাজধানী তাইপের কাছে চীনের ক্ষেপণাস্ত্র হামলার সংবাদ জানায়। এতে জানানো হয়, তাইপের কাছে সামরিক জাহাজে ও গুরুত্বপূর্ণ ভবনে হামলা চালানো হয়েছে। ‘যুদ্ধ বেঁধে যেতে পারে’—এমন বার্তা প্রকাশের পাশাপাশি সংবাদে আরও জানায়, তাইপের একটি বড় রেল স্টেশনে ‘চীনের দোসর’রা আগুন জ্বালিয়েছে।

‘তাইওয়ানের প্রেসিডেন্ট জরুরি অবস্থা ঘোষণা দিতে যাচ্ছেন’ বলেও সংবাদে উল্লেখ করা হয়। পরে স্থানীয় সময় সকাল ১০টায় টেলিভিশনের সংবাদ বুলেটিনে নাগরিকদের ‘আতঙ্কিত’ না হওয়ার আহ্বান জানিয়ে তাদের কাছে ক্ষমা চাওয়া হয়। কারিগরি ত্রুটির কারণে এই ভুল হয়েছে উল্লেখ করে সংবাদে বলা হয়, গতকাল নিউ তাইপে সিটিতে দমকল বাহিনীর মহড়ার সংবাদ আজ সকালে ভুল করে প্রকাশিত হয়েছে।
ইউক্রেনে রুশ আগ্রাসনের পর থেকে তাইওয়ানে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এই প্রথমবারের মতো গত সপ্তাহে নাগরিকদের হাতে বেসামরিক প্রতিরক্ষা ব্যবস্থার ওপর তাইওয়ান সেনাবাহিনীর নির্দেশনা সম্বলিত হ্যান্ডবুক দেওয়া হয়েছে। যুদ্ধ পরিস্থিতিতে কীভাবে বেঁচে থাকতে হয় তা ওই হ্যান্ডবুকে বলা আছে। সূত্য : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন