বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনের আমন্ত্রণ পেলেন পুতিন-জেলেনস্কি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২২, ১১:৫২ এএম

বিশ্বের শিল্পোন্নত দেশসমূহের জোট জি-২০ সম্মেলনের আমন্ত্রণ পেয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদাদো। টুইটবার্তায় উইদাদো বলেন, ‘আমি প্রেসিডেন্ট পুতিন ও প্রেসিডেন্ট জেলেনস্কি— উভয়কেই আমন্ত্রণ জানিয়েছি।চলতি বছর জি-২০ সম্মেলনের আয়োজক দেশ ইন্দোনেশিয়া। -এএফপি

আগামী নভেম্বরে দেশটির পর্যটন দ্বীপ বালিতে অনুষ্ঠিত হবে এই সম্মেলন। রাশিয়া জি-২০ সদস্য হলেও ইউক্রেন এখনও এই জোটের সদস্য নয়; কিন্তু ইউক্রেন যুদ্ধের কারণে বিশেষ বিবেচনায় দেশটির প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে এএফপিকে জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ের কর্মকর্তারা। এএফপিকে কর্মকর্তারা বলেন, ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়াকে সম্মেলনে আমন্ত্রণ না জানানোর জন্য ইন্দোনেশিয়াকে ব্যাপকভাবে চাপ দিচ্ছিল যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা; কিন্তু ইন্দোনেশিয়ার সরকারের পক্ষ থেকে বলা হয়, সম্মেলনের আয়োজক দেশ হিসেবে ইন্দোনেশিয়াকে অবশ্যই নিরপেক্ষ থাকতে হবে; এবং যেহেতু রাশিয়া জি-২০ জোটের সদস্য, তাই রাশিয়াকে আমন্ত্রণ না জানানো সম্ভব নয়।

ইন্দোনেশিয়ার এই জবাবের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকেও সম্মেলনে আমন্ত্রণ জানানোর সুপারিশ করেন। তার সুপারিশের প্রেক্ষিতেই ইউক্রেনকে আমন্ত্রণ জানানো হয়েছে। কর্মকর্তারা আরও জানিয়েছেন, পুতিন ও জেলেনস্কিকে পৃথকভাবে টেলিফোন করে সম্মেলনের আমন্ত্রণ জানিয়েছেন উইদাদো এবং পুতিন নিশ্চিত করেছেন যে নভেম্বরের সম্মেলনে তিনি সশরীরে উপস্থিত থাকবেন; তবে জেলেনস্কি আসবেন কি না তা এখনও নিশ্চিত নয়। অবশ্য শুক্রবার এক টু্ইটবার্তায় জেলেনস্কি জানিয়েছেন যে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট তাকে জি-২০ সম্মেলনের আমন্ত্রণ জানিয়েছেন। এজন্য জোকো উইদাদোকে ধন্যবাদও জ্ঞাপণ করেছেন জেলেনস্কি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps