শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দুই বছর পর ভারতীয় শিক্ষার্থীদের ফেরাতে উদ্যোগী চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২২, ৩:০৯ পিএম

কোভিড বিধিনিষেধের কারণে চীনে পাঠরত ভারতীয় ছাত্ররা দেশে দু’বছর ধরে আটকা পড়ে আছেন। তাদের একাংশকে চীনে ফেরার জন্য অনুমতি দিতে চলেছে সে দেশের সরকার। ভিসা এবং বিমান চলাচলে নিষেধাজ্ঞার জন্য ভারতীয় শিক্ষার্থীরা চীনে ফিরতে পারছিলেন না।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ‘চীনে যে সব ভারতীয় ছাত্ররা পড়াশুনার জন্য এসেছিলেন। তারা ফিরতে পারছিলেন না। তাদের সমস্যাকে যথেষ্ট গুরুত্ব দেয় চীন। তাই অন্যান্য দেশের শিক্ষার্থীদের সঙ্গে তারাও যাতে ফিরতে পারেন সে বিষয়টিকে যথেষ্ট অগ্রাধিকার দিয়ে দেখা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘ভারতীয় ছাত্রদের প্রত্যাবর্তনের কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। যাঁরা ফিরে আসবেন ভারতকে তার তালিকা দিতে হবে।’ তথ্য অনুযায়ী ২৩ হাজারেরও বেশি ভারতীয় শিক্ষার্থী চীনে পড়তে গিয়েছিলেন। তাদের অধিকাংশ ডাক্তারি শিক্ষার্থী। ২০১৯ সালে করোনাভাইরাস ছড়িয়ে তাদের একাংশ দেশে ফিরে এসেছিলেন।

কিন্তু ভাইরাসের প্রকোপ শুরু হওয়ায় চীন একাধিক বিধিনিষেধ জারি করে। ফলে তারা আর চীনে ফিরতে পারেননি। তার পর থেকে তারা চীনে ফেরার মরিয়া চেষ্টা করে যাচ্ছিলেন। কিন্তু বিমান চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি হওয়ার ফলে শুধু মাত্র অনলাইন ক্লাস করতে হচ্ছিল। সেই সব ছাত্রদেরই আবার দেশে ফিরিয়ে নিয়ে নিতে উদ্যোগী হয়েছে চীন। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন