মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

পদত্যাগ করবেন না শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দ্র রাজাপাকসে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২২, ৮:১৭ পিএম

শ্রীলংকায় চলমান রাজনৈতিক সংকট নিরসনে দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দ্র রাজাপাকসেকে পদত্যাগ করার অনুরোধ জানিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তবে পদত্যাগ করতে অস্বীকৃতি জানিয়েছেন মাহিন্দ্র। আজ শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। খবর কলম্বো গেজেট ও ডেইলিমিরর।
ভয়াবহ অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলংকার রাজনৈতিক অঙ্গন ক্রমেই অস্থির হয়ে উঠছে। বিক্ষোভ ছড়িয়ে পড়েছে পুরো দ্বীপরাষ্ট্রজুড়ে। সরকারের পদত্যাগের দাবিতে ট্রেড ইউনিয়নগুলোর ধর্মঘটে সামিল হয়েছেন শিক্ষক, ব্যাংকার ও রেল কর্মীসহ বিভিন্ন পেশাজীবী ও সাধারণ নাগরিকরা। ধর্মঘটে সাড়া দিয়ে বন্ধ হয়ে যায় হাজার হাজার দোকানপাট, স্কুল ও ব্যবসাপ্রতিষ্ঠান।
বিগত কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক পরিস্থিতি পার করছে শ্রীলংকা। এরই পরিপ্রেক্ষিতে দেশটিতে গণবিক্ষোভ ক্রমেই জোরালো হয়ে উঠেছে। এর মধ্যেই অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতিও আরো খারাপের দিকে যাচ্ছে।
এমন পরিস্থিতিতে গতকাল শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় এক বিশেষ সভায় প্রধানমন্ত্রী মাহিন্দ্রকে পদত্যাগের অনুরোধ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।
ডেইলি মিররের খবরে জানা যায়, প্রেসিডেন্ট গোতাবায়ার অনুরোধের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী বলেন, যদি একটি নতুন সরকার এই অর্থনৈতিক সংকট থেকে উত্তরণ ঘটাতে পারে এবং তাৎক্ষণিক সমাধান এনে দিতে পারে তাহলে সেই নতুন সরকারের ওপর আমার আশীর্বাদ থাকবে।
এদিকে আজ মাহিন্দ্রের উদ্ধৃতি দিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় জানায়, প্রেসিডেন্ট গোতাবায়া তাকে পদত্যাগ করার কথা বলেননি। এছাড়া পদত্যাগ করার ব্যাপারে তার কোনো অভিপ্রায় নেই বলেও বিবৃতিতে জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Harunur rashid ৮ মে, ২০২২, ৪:০৮ এএম says : 0
This is the worst tyrant.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন