রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তেলের দাম বাড়ায় নাইজেরিয়ার বিমানের অভ্যন্তরীণ সব ফ্লাইট স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২২, ৫:১৪ পিএম

বিমানের জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় অভ্যন্তরীণ সব ফ্লাইট স্থগিত করে দিয়েছে নাইজেরিয়ার বিমান সংস্থা। ইউক্রেনে রাশিয়ার হামলার জেরে জেট জ্বালানির দাম প্রতি লিটারে কয়েক গুণ বেড়ে গেছে। ইউক্রেন যুদ্ধ শুরুর আগে নাইজেরিয়ার মুদ্রায় ১৯০ নাইরা লিটার থাকলেও এখন তা বেড়ে ৭০০ নাইরা হয়েছে। খবর আল জাজিরা।
নাইজেরিয়ার বিমান সংস্থা জানায়, জেট জ্বালানির দাম চারগুণ বাড়ায় বেকায়দায় পড়েছে নাইজেরিয়ান এয়ারলাইন্সগুলো। যে কারণে সোমবার (৯ মে) থেকে সব ধরনের অভ্যন্তরীণ ফ্লাইট স্থগিত রাখবে তারা। শনিবার (৭ মে) এ ঘোষণা দিয়েছে বিমান পরিষেবাদাতাদের একটি সংগঠন।
এয়ারলাইন অপারেটরস অব নাইজেরিয়া জানায়, অল্প সময়ের মধ্যে বড় ধরনের ধাক্কা পৃথিবীর কোনো এয়ারলাইনই সামলাতে পারবে না। এক ঘণ্টার বিমানযাত্রার জন্য সে দেশে যাত্রীকে এক লাখ ২০ হাজার (২৮৯ ডলার) নাইরা গুনতে হচ্ছে। যা নাইজেরিয়ার বাসিন্দাদের জন্য বহন করা অত্যন্ত কষ্টসাধ্য। ফলে ইতোমধ্যেই নানা ধরনের জটিলতার সম্মুখীন হয়েছে বিমান পরিষেবাদাতারা। তাই তারা ফ্লাইট স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।
ইউক্রেনে রাশিয়ার হামলার জেরে জেট জ্বালানির দাম প্রতি লিটারে কয়েক গুণ বেড়ে গেছে। ইউক্রেন যুদ্ধ শুরুর আগে নাইজেরিয়ার মুদ্রায় ১৯০ নাইরা লিটার থাকলেও এখন তা বেড়ে ৭০০ নাইরা হয়েছে। সূত্র: আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps