শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমিরাতের প্রেসিডেন্ট খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের ইন্তেকাল

৪০ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শোক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ১২:৩৩ এএম

সংযুক্ত আবর আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান ইন্তেকাল গেছেন। গতকাল তিনি ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। ৭৩ বছর বয়সী শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান আবুধাবিরও শাসক ছিলেন। তিনি সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় প্রেসিডেন্ট। ২০০৪ সালের ৩ নভেম্বর থেকে প্রেসিডেন্টের পাশাপাশি আবুধাবির শাসকের দায়িত্ব পালন করছিলেন তিনি। কীভাবে তার মৃত্যু হয়েছে, সে সম্পর্কে কিছু জানানো হয়নি। তার মৃত্যুতে শোক জানিয়েছেন প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে আজ একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। আরব আমিরাতের প্রেসিডেনশিয়াল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে শোক জানিয়েছে।
সংবিধান অনুযায়ী, এখন ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম দেশটির অন্তর্র্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম বর্তমানে দুবাইয়ের শাসক হিসেবেও দায়িত্ব পালন করছেন। সংযুক্ত আরব আমিরাতে সাতটি আমিরাত রয়েছে। এই আমিরাতগুলোর শাসকদের নিয়ে গঠিত ফেডারেল কাউন্সিল ৩০ দিনের মধ্যে বসে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করবে।

খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের বাবা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ছিলেন সংযুক্ত আরব আমিরাতের প্রথম প্রেসিডেন্ট। ১৯৭১ সালে আমিরাতগুলো নিয়ে সংযুক্ত আরব আমিরাত গঠিত হয়। তখন থেকেই দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসা জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ২০০৪ সালের ২ নভেম্বর মারা যান। পরদিন দেশটির সবচেয়ে সমৃদ্ধ আমিরাত আবুধাবির শাসক ও দেশটির রাষ্ট্রপ্রধানের দায়িত্বে আসেন খলিফা বিন জায়েদ আল নাহিয়ান। তিনি ছিলেন আবুধাবির ষোড়শ শাসক।

প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণ করার পর তার পিতার অনুসৃত নীতিমালার আলোকে এবং অবকাঠামোগত উন্নয়নে গত প্রায় দু’ দশকে দেশটিকে আরো ব্যাপকভাবে রূপ দিয়েছেন সবুজের আঙ্গিনায় অট্টালিকায় সাজানো এক স্বপ্নের রাজ্যে। উন্নয়নে দেশটি এখন বিশ্বের উন্নত দেশের প্রথম সারিতে এবং বিশ্বের বসবাসযোগ্য নিরাপদ শীর্ষ ১০ দেশের তালিকায়ও। প্রেসিডেন্ট শেখ খালিফা বিন জায়েদ আল নাহিয়ানও ছিলেন তার পিতা মরহুম প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের মতোই মানবরূপী এক রহমতের ছায়া।

খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের জন্ম ১৯৪৮ সালে। ২০১৪ সালে মস্তিষ্কে রক্তক্ষরণে গুরুতর অসুস্থ হয়েছিলেন তিনি। এর পর থেকে তেমন জনসমক্ষে আসতেন না। বার্তা সংস্থা রয়টার্স লিখেছে, খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের অসুস্থতার পর থেকে কার্যত তার সৎভাই যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান যুক্তরাষ্ট্রের এ মিত্রদেশের নেতৃত্ব দিয়ে আসছিলেন। এখন তিনিই আবুধাবির শাসক হতে পারেন।
দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খলিজ টাইমস জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট হওয়ার পর খলিফা বিন জায়েদ আল নাহিয়ান কেন্দ্রীয় ও আবুধাবি সরকার উভয়েরই একটি বড় পুনর্গঠনে নেতৃত্ব দেন। তার আমলে দেশটিতে উন্নয়ন নতুন গতি পায়। প্রেসিডেন্ট হিসেবে খলিফা বিন জায়েদ আল নাহিয়ান প্রথম যে কৌশলগত পরিকল্পনা নিয়ে মাঠে নামেন, তার কেন্দ্রে রাখা হয়েছিল দেশের নাগরিকদের সমৃদ্ধি ও জীবনমানের উন্নয়ন। ওই পরিকল্পনায় দেশের ভারসাম্যপূর্ণ ও টেকসই উন্নয়ন অর্জনে গুরুত্ব দিয়েছিলেন তিনি।

ছালাহউদ্দিন আরব আমিরাত থেকে জানিয়েছেন, তার মৃত্যুতে সংযুক্ত আরব আমিরাতে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা করার পাশাপাশি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কার্যালয় তিন দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়।
প্রেসিডেন্টের শোক
প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। প্রেসিডেন্ট শোকবার্তায় বলেন, বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক উন্নয়নে প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি বলেন, তার মৃত্যুতে বাংলাদেশ একজন পরীক্ষিত ও অকৃত্রিম বন্ধু হারালো। প্রেসিডেন্ট মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং তার পরিবার, সংযুক্ত আরব আমিরাতের সরকার ও জনগণের প্রতি গভীর সমবেদনা জানান।
প্রধানমন্ত্রীর শোক
সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বিকেলে এক বার্তায় এই শোক প্রকাশ করেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Md Iqbal ১৪ মে, ২০২২, ৫:৫৬ এএম says : 0
ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আল্লাহ যেন উনার জীবনের সমস্ত গোনা ত্রুটিগুলো ক্ষমা করে জান্নাতুল ফেরদাউস দান করেন সেই দোয়া করছি আমিন।
Total Reply(0)
Shohag Monshi ১৪ মে, ২০২২, ৫:৫৭ এএম says : 0
ইন্না-লিল্লাহি ওয়া ইন্না-ইলাইহি রাজিউন
Total Reply(0)
Abutaher Taher ১৪ মে, ২০২২, ৫:৫৭ এএম says : 0
ইন্না-লিল্লাহে ওয়াইন্না ইলাহি রাজেউন আল্লাহ ওনার বেহেস্ত নসিব করুন আমিন
Total Reply(0)
Md Forkan ১৪ মে, ২০২২, ৫:৫৭ এএম says : 0
ইন্না লিল্লাহি ওয়া ইন্না লিল্লাহি রাজিউন আমি গভীর ভাবে শোকাহত আমিন আমিন আমিন আমিন
Total Reply(0)
Md Ohider Rahman ১৪ মে, ২০২২, ৫:৫৭ এএম says : 0
ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন উনার মাগফিরাত কামনা করি আল্লাহ যেন বেহেস্ত নসিব করে
Total Reply(0)
Giasuddin Rasel ১৪ মে, ২০২২, ৫:৫৭ এএম says : 0
ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন আল্লাহ তায়ালা ওনাকে জান্নাতবাসি করুক আমিন
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন