শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিনল্যান্ড-সুইডেনকে ন্যাটোতে চান না এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ১২:৩১ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান গতকাল শুক্রবার বলেছেন যে, তার দেশ ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে যোগদানের প্রতি ‘অনুকূল নয়’। এটা ইঙ্গিত দেয় যে, পশ্চিমা সামরিক জোটের সদস্য হিসাবে তার মর্যাদা ব্যবহার করে তুরস্ক দুই দেশকে স্বীকার করার জন্য ভেটো চালনা করতে পারে। এরদোগান সাংবাদিকদের বলেন, ‘আমরা সুইডেন এবং ফিনল্যান্ডের উন্নয়নগুলো অনুসরণ করছি, কিন্তু আমদের মতামত অনুকূল নয়’।
তুর্কি নেতা সুইডেন এবং অন্যান্য স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর কুর্দি জঙ্গিদের এবং অন্যান্য যাদেরকে তুরস্ক সন্ত্রাসবাদী বলে মনে করে তাদের প্রতি কথিত সমর্থন উল্লেখ করে তার বিরোধিতা ব্যাখ্যা করেন। তিনি বলেন যে, তিনি ১৯৮০ সালে গ্রীসকে ন্যাটোর সামরিক শাখায় পুনরায় অন্তর্ভুক্ত করার জন্য সম্মত হওয়ার পর থেকে তুরস্কের অতীতের ‘ভুল’ পুনরাবৃত্তি করতে চান না। তিনি দাবি করেছেন যে, এ পদক্ষেপ গ্রিসকে ‘ন্যাটোকে পেছনে নিয়ে তুরস্কের বিরুদ্ধে ভাব নেওয়ার অনুমতি দিয়েছে’।
এরদোগান সরাসরি বলেননি যে, তিনি দুটি নর্ডিক জাতি যেকোন যোগদানের প্রচেষ্টাকে অবরুদ্ধ করবেন, তবে ন্যাটো তার সমস্ত সিদ্ধান্ত ঐকমত্যের দ্বারা নেয়, যার অর্থ হল ৩০টি সদস্য দেশের প্রত্যেকের কাছে কে যোগ দিতে পারে তার ওপর একটি সম্ভাব্য ভেটো রয়েছে।
ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন যে, ফিনল্যান্ড এবং সুইডেন, তারা আনুষ্ঠানিকভাবে বিশ্বের বৃহত্তম নিরাপত্তা সংস্থায় যোগদানের জন্য আবেদন করলে, উন্মুক্ত বাহুতে স্বাগত জানানো হবে। সূত্র : এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Mʜ Mɩɭtoŋ ১৪ মে, ২০২২, ৫:৫৩ এএম says : 0
The further amplification of NATO is undoubtedly a global threat. Here Russian claim is worthcounting.
Total Reply(0)
Ismail Sagar ১৪ মে, ২০২২, ৫:৫৩ এএম says : 0
বিশ্বকে আরও অস্থিতিশীল করতে দেয়া ঠিক হবে না।
Total Reply(0)
Shahjahan Miazi ১৪ মে, ২০২২, ৫:৫৪ এএম says : 0
এরদোগানের চাওয়া ঠিক আছে।
Total Reply(0)
মোঃ আসাদুজ্জামান ১৪ মে, ২০২২, ৮:২০ এএম says : 0
বিশ্বকে স্থিতিশীল রাখার জন্য এরোদগানের প্রস্তাব ঠিক বলে মনে করি এবং এজন্য তাকে প্রয়োজনে ভেটো দেওয়া উচিত।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন