শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অ্যাপলকে ছাড়াল আরামকো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২২, ১২:০১ এএম

চলতি বছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জানুয়ারি-মার্চে সউদী আরবের তেল কোম্পানি আরামকোর লাভ ছাড়িয়েছে ৮০ শতাংশের বেশি। কোম্পানির পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ইউক্রেনে রাশিয়ার হামলার পর জ্বালানির বাজারে অস্থিরতা ও তেলের দাম বাড়ায় বেশ সুবিধাজনক অবস্থায় রয়েছে বিশ্বের সবচেয়ে বড় তেল কোম্পানিটি। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রবল বাতাসে সম্পদ মূল্যের দিক থেকে বিশ্বে সবার উপরে উঠে এসেছে আরামকো, গায়ে লেগেছে সবচেয়ে দামি কোম্পানির তকমা। প্রযুক্তি কোম্পানি অ্যাপলকে সরিয়ে দিয়ে বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি এখন ‘সউদী আরামকো’।
খবর অনুসারে, শেয়ারের সর্বশেষ মূল্যের ভিত্তিতে সউদী আরামকোর বাজারমূলধন দাঁড়িয়েছে ২ দশমিক ৪২ ট্রিলিয়ন। অন্যদিকে অ্যাপলের বাজারমূলধন দাঁড়িয়েছে ২ দশমিক ৩৭ ট্রিলিয়ন ডলার। বুধবারের বাজারদরের ভিত্তিতে এই মূলধন হিসাব করা হয়েছে।
উল্লেখ, বাজার মূলধন হচ্ছে-একটি কোম্পানি ইস্যুকৃত সব শেয়ারের বাজারমূল্য। একটি কোম্পানির শেয়ারের বাজারমূল্য দিয়ে কোম্পানির মোট শেয়ারকে গুণ করলে ওই কোম্পানির বাজারমূলধন পাওয়া যায়। এটিকে কোম্পানির নিট মূল্য হিসেবেও বিবেচনা করা হয়। এই নিট মূল্যের আলোকে নির্ধারণ করা হয় কোন কোম্পানি কতটা দামি।
করোনাভাইরাসের প্রকোপ কমে যাওয়ার পর একদিকে বিশ্বে জ্বালানি তেলের চাহিদা হঠাৎ অনেক বেড়েছে, অন্যদিকে রাশিয়া- ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির কারণে কমে গেছে জ্বালানি তেলের যোগান। এ বিপরীতমুখী চাপে তরতরিয়ে বেড়েছে জ্বালানি তেলের দাম। আর তাতেই জমজমাট হয়ে উঠেছে বিশ্বের সবচেয়ে বড় তেল উৎপাদন ও বিপনন কোম্পানি সউদী আরামকোর ব্যবসা।
তেলের চাহিদা ও দাম বৃদ্ধির কারণে সউদী আরামকোর মুনাফাও বাড়ছে। গত মার্চ প্রান্তিক শেষে কোম্পানিটি জানিয়েছে, সর্বশেষ বছরে তাদের নিট মুনাফা হয়েছে আগের বছরের দ্বিগুণ।
কোম্পানির আয় বাড়ার কারণে বাড়ছে সউদী আরামকোর শেয়ারের চাহিদা। তাতে কোম্পানিটির শেয়ারের দাম এখন তুঙ্গে। চলতি বছরে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ২৭ শতাংশ।
অন্যদিকে যুক্তরাষ্ট্রের বাজারে প্রযুক্তির কোম্পানিগুলোর শেয়ারে যে বুদ্বুদ তৈরি হয়েছিল, তাতে ধীরে ধীরে মিইয়ে আসতে শুরু করেছে। অন্যদিকে চীনে নতুন করে করোনাভাইরাসের প্রকোপ দেখা দেওয়ায় কোম্পানিটির চীনা প্রকল্পে উৎপাদন ব্যাহত হচ্ছে। তাতে অ্যাপল পণ্যের সরবরাহে বড় ধরনের সমস্যা হতে পারে। সব মিলিয়ে অ্যাপলের শেয়ারে কালো মেঘের ছায়া দেখা যাচ্ছে। গত চার মাসে এর শেয়ারের দাম কমেছে ২০ শতাংশ।
সউদী আরামকোর শেয়ারের দর বৃদ্ধির বিপরীতে অ্যাপলের শেয়ারের দরপতনে কোম্পানি দুটির বাজারমূলধনের পরিমাণে পরিবর্তন এসেছে। কমেছে অ্যাপলের বাজারমূলধন। অন্যদিকে সৌদি আরামকোর বাজারমূলধন বেড়ে গেছে।
সাম্প্রতি বিশ্ব পরিস্থিতির কারণে বিনিয়োগকারীরা প্রযুক্তি কোম্পানিসহ শিল্প ও সেবা খাতের কোম্পানির শেয়ার বিক্রি করে দিয়ে নিরাপদ অবস্থানে চলে যাচ্ছেন। অন্যদিকে জ্বালানী খাতের কোম্পানিগুলোর মুনাফা আরও বাড়বে এমন আশায় ঝুঁকছেন এসব কোম্পানির শেয়ারে।
সউদী অ্যারাবিয়ান তেল কোম্পানি নামে পরিচিত আরামকোর প্রথম প্রান্তিকে নেট আয় দাঁড়িয়েছে ৩৯ দশমিক পাঁচ বিলিয়ন ডলারে। যা গত বছরের একই সময়ের ২১ দশমিক সাত বিলিয়ন ডলারের চেয়ে বেশি।
কোম্পানিটি এক বিবৃতিতে জানায়, প্রাথমিকভাবে অপরিশোধিত তেলের দাম ও বিক্রির পরিমাণ বৃদ্ধি এবং নিম্নমুখী মার্জিনগুলোর উন্নতির কারণে এ লাভ হয়েছে।
আরামকোর প্রধান নির্বাহী কর্মকর্তা আমিন নাসের বলেন, জ্বালানি নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ। তাই আমরা দীর্ঘমেয়াদি বিনিয়োগ, তেল ও গ্যাসের উৎপাদন সক্ষমতা বাড়াচ্ছি। সূত্র : সউদী গেজেট, আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন