বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

কলম্বিয়ার নির্বাচনে বিপজ্জনক মেরুকরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২২, ১২:০১ এএম

রোববার কলম্বিয়ানরা দেশটির সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচনে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে ভোট দেয়। গুস্তাভো পেট্রো, একজন সাবেক গেরিলা, কলম্বিয়ার প্রথম বামপন্থী প্রেসিডেন্ট হওয়ার আশা করছেন। তিনি চাকরির নিশ্চয়তা, বিনামূল্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাদান এবং তেল ও গ্যাসের নতুন অনুসন্ধানে নিষেধাজ্ঞার প্রতিশ্রুতি দিয়েছেন, যা দেশের রপ্তানির অর্ধেক তৈরি করে।

এই নীতিগুলি চার বছরে জিডিপির ৫ দশমিক ৫ শতাংশ ব্যয় করতে পারে। পেট্রো কর বৃদ্ধি এবং পেনশন সংস্কার করে অর্থ খুঁজে পাওয়ার আশা করছেন। অন্যান্য প্রতিযোগীদের মধ্যে রয়েছে ফেদেরিকো গুটিয়েরেজ, একজন প্রতিষ্ঠা প্রার্থী যিনি ডানপন্থী দলগুলোর জোটের প্রতিনিধিত্ব করেন এবং রডলফো হার্নান্দেজ, একজন স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতাকারী জনতাবাদী বহিরাগত।

পেট্রো দৌড়ে নেতৃত্ব দিচ্ছেন, তবে রান অফ এড়াতে প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট জিততে পারবেন না। হার্নান্দেজের ক্রমবর্ধমান সমর্থন মানে এই জুটি ১৯ জুন আবার রান-অফ নির্বাচনে মুখোমুখি হতে পারে। প্রচারণায় উত্তেজনা বিরাজ করছে। পেট্রো প্রাণনাশের হুমকি পেয়েছেন। নিরঙ্কুশ ফলাফল না হলে নির্বাচন বিতর্কিত হতে পারে, এবং এটি দেশের জন্য একটি ঝুঁকি তৈরি করতে পারে। সূত্র : দ্য ইকোনমিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন