রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রানি এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছরপূর্তি

নানা উৎসব দেশে দেশে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ১২:০৫ এএম

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছরপূর্তি উদযাপন উপলক্ষে গতকাল বৃহস্পতিবার থেকে যুক্তরাজ্য এবং কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশে নানা অনুষ্ঠান শুরু হয়েছে। ব্রিটেনের ইতিহাসে এটি এক নজিরবিহীন দিন, কারণ ৯৬-বছর বয়স্ক রানি এলিজাবেথ ১৯৫২ সাল থেকে এ পর্যন্ত একটানা ৭০ বছর ধরে সিংহাসনে আসীন রয়েছেন। দেশটিতে রাজতন্ত্রের বহু শতাব্দী দীর্ঘ ইতিহাসে তিনিই সবচেয়ে দীর্ঘ সময় সিংহাসনে অধিষ্ঠিত থেকেছেন। এ উপলক্ষে ব্রিটেনে এবং কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশে চার দিন ধরে নানা অনুষ্ঠান হচ্ছে।

ব্রিটেনে দিনের অনুষ্ঠানমালা শুরু হয় ট্রুপিং দ্য কালার নামের এক ঐতিহ্যবাহী সামরিক প্যারেড দিয়ে। এতে ১,২০০ সৈন্য, ২০০ ঘোড়া এবং সেনাবাহিনীর শত শত বাদ্য-যন্ত্রশিল্পী অংশ নেন। এছাড়াও লন্ডনে বাকিংহাম প্রাসাদের ওপর দিয়ে যুদ্ধবিমানের ফ্লাইপাস্টের সময় রানি ও রাজপরিবারের অন্যান্য সদস্যরা প্রাসাদের বারান্দায় উপস্থিত হন।সন্ধ্যায় ব্রিটেনের বিভিন্ন শহর ও কমনওয়েলথ দেশগুলোর রাজধানীতে মশাল প্রজ্বলনের মত আরো বেশ কিছু কর্মসূচি ছিল। দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ সামোয়া ও টোঙ্গা থেকে মশাল প্রজ্বলন শুরু হবে এবং শেষ হবে ১৯ ঘণ্টা পর দক্ষিণ আমেরিকার বেলিজে। প্লাটিনাম জুবিলীর অনুষ্ঠান দেখতে লন্ডন শহরে পৃথিবীর বহু দেশ থেকে হাজার হাজার পর্যটকের ভিড় জমেছে।
এসব অনুষ্ঠান উদযাপনের জন্য রানি এলিজাবেথ এক বার্তায় সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, তার প্রতি দেখানো এ শুভেচ্ছায় তিনি অনুপ্রাণিত বোধ করছেন। এ উপলক্ষে বার্তা পাঠিয়ে রানিকে অভিনন্দন জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। সূত্র : বিবিসি বাংলা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন