শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইভিএমে দুর্বলতা খুঁজে পেয়েছে মার্কিন সাইবার এজেন্সি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ১২:০৫ এএম

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) দুর্বলতা খুঁজে পেয়েছে মার্কিন সাইবার এজেন্সি। এর ফলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ব্যবহৃত ইভিএম নিয়ে নতুন করে প্রশ্ন উঠেছে। ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক কারচুপি আর জালিয়াতির অভিযোগ তুলেছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার এজেন্সি (সিআইএসএ) বলেছে, কমপক্ষে ১৬টি রাজ্যে ব্যবহৃত ইলেকট্রনিক ভোটিং মেশিনে নিরাপত্তা ত্রুটি রয়েছে, হ্যাকাররা সহজেই এসব মেশিনের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে।
সিআইএসএ মঙ্গলবার অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছে, ডোমিনিয়ন ভোটিং সিস্টেমের উৎপাদিত মেশিনের নয়টি প্রধান ফাঁকফোকর চিহ্নিত করা হয়েছে। দুর্বলতাগুলো সমাধান না করলে সেগুলো হ্যাকের ঝুঁকিতে পড়তে পারে। তবে সিআইএসএ বলেছে, নিরাপত্তা ত্রুটিগুলো ব্যবহার করে নির্বাচনের ফলাফল প্রভাবিত করা হয়েছে কিনা সে বিষয়ে তাদের কাছে কোনো প্রমাণ নেই।
সিআইএসএর প্রতিবেদনে বলা হয়েছে, ইভিএমের দুর্বলতাগুলোর সমাধান করার জন্য তেমন কোনো উদ্যোগ নেওয়া হয়নি। যে রাজ্যগুলো ইভিএম ব্যবহার করে, সেগুলো এর নিরাপত্তার বিষয়ে উদাসীন। তারা প্রতিটি নির্বাচনের আগে হ্যাকিং প্রতিরোধে প্রতিরক্ষামূলক ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রে নির্বাচনে কিছু রাজ্যে ইভিএম ব্যবহার করা হয় সেইসব ভোটারদের জন্য যারা শারীরিকভাবে হাতে লিখে কাগজের ব্যালট পূরণ করতে অক্ষম। তবে জর্জিয়ার মতো কিছু রাজ্যে প্রায় সব ভোটই ইভিএমে নেওয়া হয়। সূত্র : আরটি.কম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন