শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এফএটিএফ-এর ধূসর তালিকা থেকে বেরোচ্ছে পাকিস্তান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ২:৪১ পিএম

সন্ত্রাসবাদে আর্থিক মদত দেয়ার অভিযোগে পাকিস্তানের উপর নানা শর্ত আরোপ করেছিল ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)। এত দিন পাকিস্তানকে ‘ধূসর তালিকা’-য় রাখা হয়েছিল। অবশেষে সেই ‘ধূসর তালিকা’ থেকে পাকিস্তানকে সরানো হতে পারে, এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে এমনটাই জানা গিয়েছে।

এফএটিএফ-এর ২০৬ জনের প্রতিনিধি দলে রয়েছেন আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ), রাষ্ট্রপুঞ্জ, বিশ্ব ব্যাঙ্ক, এগমন্ট গ্রুপ অফ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-সহ বিভিন্ন সংস্থার সদস্যরা। ড.মার্কাস প্লেয়ারের নেতৃত্বে আগামী ১৪ থেকে ১৭ জুন পূর্ণাঙ্গ অধিবেশন বসবে। তিন দিনের বৈঠকে জার্মানি ও নেদারল্যান্ডসে আর্থিক তছরুপ ও সন্ত্রাসবাদে আর্থিত মদত রুখতে কী কী পদক্ষেপ করা হয়েছে, সে বিষয়েও পর্যালোচনা করা হবে। জার্মানির ড. মার্কাস প্লেয়ারের জায়গায় আগামী পয়লা জুলাই থেকে এফএটিএফের নয়া প্রেসিডেন্ট পদে স্থলাভিষিক্ত হবেন সিঙ্গাপুরের টি রাজা কুমার।

আগামী সপ্তাহের শুরুতেই পূর্ণাঙ্গ অধিবেশনে (প্লেনারি) এ ব্যাপারে ঘোষণা করা হতে পারে। এফএটিএফ-এর ওয়েবসাইটেও এ কথা জানানো হবে। আগামী অক্টোবর মাসে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে। পাকিস্তান যথাযথ ভাবে শর্ত মেনেছে কি না তা খতিয়ে দেখতে সে দেশে যাবেন এফএটিএফের সদস্যরা।

অতীতে এফএটিএফ-এর পক্ষ থেকে পাক সরকারকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছিল, শর্ত যদি ঠিক মতো পালন করা না হয়, তবে তাদের কালো তালিকাভুক্ত করা হবে। গত চার বছর ধরে এফএটিএফ-এর ‘ধূসর তালিকা’-য় রয়েছে পাকিস্তান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন