ঢাকা শুক্রবার, ১৫ জানুয়ারি ২০২১, ০১ মাঘ ১৪২৭, ০১ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ায় বিদ্রোহী অবস্থানে রুশ বিমান হামলা বন্ধের আহ্বান ওবামার

প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার মধ্যপন্থি বিদ্রোহীদের ওপর রাশিয়াকে বোমা হামলা না চালানোর আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে টেলিফোনে আলাপকালে তিনি এ আহ্বান জানান। প্রায় পাঁচ বছর ধরে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করতে লড়াই চালিয়ে যাচ্ছে পশ্চিমা মদদপুষ্ট জঙ্গি বাহিনী, ইসলামিক স্টেট ও আল-কায়েদার সহযোগী সংগঠন নুসরা ফ্রন্ট। বিদ্রোহীদের বিরুদ্ধে বাশার বাহিনীর অবস্থা শোচনীয় হতে শুরু করলে গত বছরের শেষ নাগাদ সিরিয়ায় বাশারের পক্ষে বিমান হামলা চালাতে শুরু করে রাশিয়া। এর পরই বিদ্রোহীরা পিছু হটতে শুরু করে। চলতি সপ্তাহে বিদ্রোহীদের কাছ থেকে আলেপ্পো শহর ছিনিয়ে নিয়েছে বাশার বাহিনী। পশ্চিমাদের অভিযোগ, পুতিন আইএসবিরোধী অভিযানের কথা বললেও সিরিয়ায় বেশ কিছু বিদ্রোহী গ্রুপের ওপরও হামলা চালাচ্ছে, যারা পশ্চিমা সমর্থক।
গত রোববার হোয়াইট হাউসের পক্ষ থেকে বিবৃতিতে জানানো হয়েছে, টেলিফোনে আলাপচারিতায় সিরিয়ায় ত্রাণসহায়তা পাঠানো ও বিমান হামলা বন্ধের গুরুত্বের বিষয়ে পুতিনের সঙ্গে আলোচনা করেছেন ওবামা। বিবৃতিতে বলা হয়েছে, বিশেষ করে সিরিয়ায় মধ্যপন্থিদের ওপর বিমান হামলা বন্ধ করে রাশিয়াকে গঠনমূলক ভূমিকা পালনের বিষয়ে গুরুত্ব দিয়েছেন প্রেসিডেন্ট ওবামা।
অন্যদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সন্ত্রাসবিরোধী লড়াইয়ে উভয় পক্ষের ঐক্যবদ্ধ হওয়ার ব্যাপারে গুরুত্বারোপ করেন। একই সঙ্গে যুক্তরাষ্ট্রকে তাদের দ্বৈতনীতি পরিহারেরও আহ্বান জানান তিনি।
উল্লেখ্য, সিরিয়ার চলমান গৃহযুদ্ধের অবসান এবং শান্তি আলোচনা নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যে টেলিফোনে আলাপ হয়েছে। আলাপে চলমান শান্তি আলোচনায় অস্ত্র বিরতি চুক্তির ব্যাপারে উভয় নেতা একমত হয়েছেন বলে রাশিয়ার সংবাদ মাধ্যম জানিয়েছেন। বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানায়, গত শনিবার উভয় নেতার ওই টেলিফোনালাপে আইএস’র বিপক্ষে যুক্তরাষ্ট্র ও রাশিয়া কীভাবে ঐক্যবদ্ধ আক্রমণ পরিচালনা করতে পারে সে ব্যাপারে আলোচনা হয়েছে।
এদিকে, শান্তি আলোচনা বাস্তবায়নের লক্ষ্যে জার্মানির মিউনিখে গত সপ্তাহে হয়ে যাওয়া নিরাপত্তা সম্মেলনে কূটনৈতিক সংস্থা ও অন্যান্য সমর্থনগোষ্ঠী চুক্তির অগ্রগতির ব্যাপারে একমত হয়েছে। এরই মধ্যে সিরিয়ায় ‘যুদ্ধবিরতি’ চুক্তির ব্যাপারে বিশ্ব নেতারা একমত পোষণ করেন। আলেপ্পো দখলে থাকা বিদ্রোহী গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে রাশিয়ার বিমান হামলা এবং একের পর এক সিরিয়ার সরকারি বাহিনী বেদখল হয়ে যাওয়া বিভিন্ন অঞ্চল পুনর্দখল করার মধ্য দিয়ে শান্তি প্রক্রিয়ার ঘোষণাকে সংশয়ের মধ্যে ফেলে দিয়েছে।
ক্রেমলিনের প্রেস সার্ভিস জানিয়েছে, ওবামা ও পুতিনের মধ্যে টেলিফোন আলাপে যুদ্ধবিরতি চুক্তি এবং দেশটিতে আটেক পড়া সাধারণ নাগরিকদের মানবিক সহায়তার ব্যাপারে একমত হন। পাঁচ বছর ধরে চলা এ গৃহযুদ্ধে সিরিয়ায় আড়াই লাখ মানুষের মৃত্যু হয়। বাস্তুচ্যুত হয় কয়েক কোটি। এদের মধ্যে ইউরোপের বিভিন্ন দেশে শরণার্থী হয়ে পাড়ি জমায় প্রায় এক কোটি। আল-জাজিরা, স্কাই নিউজ, ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন