রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ন্যাটো সম্মেলনের বিরুদ্ধে মাদ্রিদে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ১২:০০ এএম

সাবেক সোভিয়েত ইউনিয়নের হাতুড়ি এবং কাস্তে পতাকা বহন করে হাজার হাজার মানুষ গত রোববার মাদ্রিদে আসন্ন ন্যাটো শীর্ষ সম্মেলনের বিরুদ্ধে প্রতিবাদ করে। চলতি সপ্তাহে স্পেনের রাজধানীতে ন্যাটো শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।
কঠোর নিরাপত্তার মধ্যে সদস্য দেশগুলোর নেতারা আগামীকাল ও পরশু মাদ্রিদে মিলিত হবেন, কারণ সংস্থাটি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নজিরহীন চ্যালেঞ্জের মুখোমুখি। জোটে ফিনল্যান্ড এবং সুইডেন যোগদানের আবেদন ন্যাটো বিবেচনা করবে বলে আশা করা হচ্ছে। জোট-সদস্য তুরস্ক এর বিরোধিতা করছে।
ইউক্রেনে রাশিয়ার অভিযানের পরিপ্রেক্ষিতে নর্ডিক দেশগুলো আবেদন করেছিল। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন যুদ্ধটিকে একটি বিশেষ সামরিক অভিযান বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, এটি ১৯৯০-এর দশক থেকে সোভিয়েত-পরবর্তী রাশিয়ার সীমান্তের কাছে অন্যান্য দেশের ন্যাটোতে যোগদানের প্রতিক্রিয়া। বিক্ষোভে অংশগ্রহণকারী জালেদ (২৯) বলেছেন, ইউক্রেনের যুদ্ধের সমাধান ন্যাটো নয়।
আয়োজকরা দাবি করেছেন যে, ৫ হাজার লোক পদযাত্রায় যোগ দিয়েছে, তবে কর্তৃপক্ষ এ সংখ্যা ২ হাজার ২০০ বলেছে। স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোজে ম্যানুয়েল আলবারেস রোববার প্রকাশিত একটি সংবাদপত্রের সাক্ষাৎকারে বলেছেন, শীর্ষ বৈঠকটি আফ্রিকার ইউরোপের দক্ষিণ প্রান্ত থেকে হুমকির ওপরও আলোকপাত করবে, যেখানে তিনি বলেছিলেন যে, রাশিয়া ইউরোপের জন্য হুমকিস্বরূপ। তিনি এল পাইস পত্রিকাকে বলেছেন, ২৯ তারিখে পররাষ্ট্রমন্ত্রীদের নৈশভোজে দক্ষিণের হুমকি প্রাধান্য পাবে। সূত্র : আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন