শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

নিরস্ত্র ছিলেন পুলিশের গুলিতে নিহত কৃষ্ণাঙ্গ ওয়াকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২২, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্রের ওহাইও রাজ্যের এক্রনে আট পুলিশের গুলিতে ২৫ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জেল্যান্ড ওয়াকারের গত সপ্তাহের হত্যাকাণ্ড নিয়ে বিক্ষোভের মধ্যে সেই পুলিশ কর্মকর্তাদের বডি-ক্যামেরার ফুটেজ প্রকাশ করেছে। অ্যাক্রনের মেয়র ড্যান হরিগান এবং পুলিশ প্রধান স্টিভ মাইলেট রবিবার বিকেলে একটি সংবাদ বিবৃতিতে দেন যেখানে বডি-ক্যামেরার ফুটেজগুলি দেখানো হয়। দেখানোর আগে হরিগান বলেন, ‘আপনারা যে ভিডিওটি দেখতে চলেছেন তা হৃদয়বিদারক।’

পুলিশ কর্মকর্তারা বলেন যে, অফিসাররা ওয়াকারকে ট্র্যাফিক লঙ্ঘন এবং তার গাড়িতে বহনকারী সরঞ্জাম লঙ্ঘনের জন্য থামানোর চেষ্টা করছিল। কিন্তু চালক থামতে অস্বীকৃতি জানালে তারা ধাওয়া শুরু করে যা তার মৃত্যুতে পর্যবসিত হয়। মাইলেট জানান যে, তিনি ভিডিওটি কমপক্ষে ৪০ বার দেখেছেন। তিনি বলেন যে, এমন ফটো রয়েছে যা দেখায় যে, ওয়াকার তার কোমরবন্ধের দিকে হাত দিচ্ছেন, অফিসারদের দিকে ঘুরছেন এবং হাতটি সামনে এগিয়ে দিচ্ছেন। মাইলেট বলেন যে, ওহ্ইাও ব্যুরো অফ ইনভেস্টিগেশন তার তদন্ত শেষ না করা পর্যন্ত তিনি ভিডিও এবং ঘটনার বিষয়ে মন্তব্য করবেন না।

উল্লেখ্য, অ্যাক্রনের বাসিন্দা জেল্যান্ড ওয়াকার ছিলেন পেশায় ডেলিভারি বয়। পুলিশের দাবি অনুযায়ী, গত সোমবার রাতে ট্রাফিক আইন ভেঙে দ্রুতগতিতে ছুটছিল ওয়াকারের গাড়ি। তার পিছু নেয় পুলিশ। তাকে গাড়ি থেকে নামতে বলে তারা। কিন্তু গাড়ি থেকে নামেননি ওয়াকার। বরং গাড়ির ভিতর থেকে গুলি ছোঁড়ে তিনি। পরে গাড়ি থেকে নেমে পালানোর চেষ্টা করেন তিনি। সেসময় গুলি ছোঁড়ে পুলিশ। তাঁদের দাবি, নেমে পালানোর সময় ওয়াকার আবার গুলি চালাতে পারেন বলে আশঙ্কা করছিল পুলিশ। এরপরই তাকে লক্ষ্য করে প্রায় ৯০ রাউন্ড গুলি ছোঁড়ে তারা। ওয়াকারের আইনজীবীর দাবি, এর মধ্যে অন্তত ৬০টি গুলি তার শরীর ছিন্নবিচ্ছিন্ন করে দেয়।
জর্জ ফøয়েডের পর পুলিশের হাতে আরও একটি মর্মান্তিক মৃত্যুর ঘটনায় শনিবার উত্তাল হয়ে ওঠে ওহাইয়ো। মৃতের পরিবারের আইনজীবী ববি ডি সেলো দাবির, পুলিশ প্রায় ৯০ রাউন্ড গুলি চালিয়েছিল। যার মধ্যে অন্তত ৬০টি জেল্যান্ডের শরীর ছিন্নবিচ্ছিন্ন করে দেয়। সূত্র : এবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন