বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

প্রবাসী বাংলাদেশীদের সঙ্কট নিরসনে ট্রাইব্যুনাল গঠনের দাবি

স্টকহোমে এইচআরপিবি’র মতবিনিময়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২২, ১২:০২ এএম

প্রবাসী বাংলাদেশীদের সঙ্কটের দ্রুত সমাধানে ট্রাইব্যুনাল গঠনের দাবি জানিয়েছে হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ (এইচআরপিবি)। গত ৩ জুলাই সুইডেনের স্টকহোমে সিস্তা গার্ডেন রেস্টুরেন্টে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ দাবি জানানো হয়।কাজী মেহেরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন এইচআরপিবি’ প্রেসিডেন্ট সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মনজিল মোরসেদ।সভায় সুইডেন প্রবাসীরা বাংলাদেশ ভ্রমণকালে তারা যে নিগ্রহের শিকার হন এবং প্রবাসীদের যে অধিকার লঙ্ঘিত হয় তার প্রতিকার যায় না-মর্মে বক্তারা অভিমত ব্যক্ত করেন।
মতবিনিময় সভায় সুইডেন প্রবাসী মীর মোয়াল্লাইম হোসেন রঞ্জু,বাদল আহমেদ,মাহবুব আরিফ, শওকত হাসান, হারুনর রশিদ,তারিনা আলি,আলম ফাইজুল,মোহাম্মদ মহসিন প্রমুখ বক্তৃতা করেন। বক্তৃতাকালে তারা সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ভ্রমণের সময় বিভিন্ন ক্ষেত্রে তাদের অধিকার লঙ্ঘনের বিষয় ও প্রতিকার না পাওয়ার অভিজ্ঞতা তুলে ধরেন।
প্রধান অতিথির বক্তৃতায় অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন,লাখ লাখ প্রবাসী বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করেন। অক্লান্ত পরিমশ্রম করে তারা দেশের জন্য রেমিট্যান্স পাঠান। তারা সরাসরি বাংলাদেশের অর্থনীতিতে ভূমিকা রাখছেন। কিন্তু এসব প্রবাসীদের নিজদেশ ভ্রমণকালে এয়ারপোর্টসহ বিভিন্ন জায়গায় নানান ধরণের হয়রানির শিকার হতে হয়। তদুপরি তারা এসব ঘটনার যথাযথ প্রতিকার প্রতিকার থেকে বঞ্চিত হচ্ছেন। এমনকি দেশে তাদের জমি,সম্পদ অনেক সময় জবরদখল করে বা প্রতারণার মাধ্যমে দখল করে নেয়। তা উদ্ধার করতে দীর্ঘ আইনি জটিলতায় প্রবাসীদের পড়তে হয়।
তিনি বলেন,যেহেতু তারা স্বল্প সময়ের জন্য বাংলাদেশে আসেন সে কারণে আইনি প্রক্রিয়ায় প্রবাসীরা তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন।এ কারণে তাদের মাঝে দিন দিন হতাশা বাড়ছে। এক্ষেত্রে প্রবাসীদের এ সমস্যা সমাধানে দ্রুত সময় প্রতিকার দেয়ার জন্য ট্রাইব্যুনাল গঠনের কোনো বিকল্প নেই। তিনি সরকারের কাছে প্রবাসীদের সমস্যা সমাধান ও তাদের অধিকার নিশ্চিত করার জন্য অবিলম্বে ট্রাইব্যুনাল গঠন সংক্রান্ত আইন প্রণয়নের আহ্বান জানান।

সভায় বক্তারা প্রবাসীদের অধিকার প্রতিষ্ঠায় দলমত নির্বিশেষে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশের (এইচআরপিবি) প্রবাসীর অধিকার প্রতিষ্ঠায় ট্রাইব্যুনাল গঠন করার দাবির প্রতি পূর্ণ সমর্থন দেয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন