বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

টিকা ফেলে দিচ্ছে কানাডা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২২, ১২:০২ এএম

অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার কোভিড ভ্যাকসিনের ১.৩ কোটি ডোজ কানাডা ফেলে দিচ্ছে। কানাডা সরকারের এই সিদ্ধান্তের কথা প্রকাশ্যে আসতেই শুরু হয়ে গেছে শোরগোল। বর্তমানে এই টিকার ডোজ নেওয়ার লোক না থাকায় ফেলে দেওয়া হবে।
কানাডা সরকার ২০২০ সালে ২০ মিলিয়ন ডোজের জন্য অ্যাস্ট্রোজেনেকার সাথে চুক্তি স্বাক্ষর করে। বর্তমানে ২.৩ মিলিয়ন কানাডার মানুষ করোনার প্রথম ডোজ পেয়েছেন। আর সেটা দেওয়া হয় ২০২১ সালের মার্চ থেকে জুন মাসের মধ্যে। বর্তমানে কানাডায় ৮৫ শতাংশ মানুষের করোনার দ্বিতীয় ডোজ নেওয়া সম্পূর্ণ হয়েছে।
কিন্তু অ্যাস্ট্রোজেনেকার ভ্যাকসিনে জমাট বেঁধে যাওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে কানাডা প্রশাসন। এরপর সরকার করোনা ভ্যাকসিনের জন্য ফাইজার বায়োটেক এবং মর্ডানার সঙ্গে চুক্তিবদ্ধ হয়।
কানাডা অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার কোভিড ভ্যাকসিনের ৮.৯ মিলিয়ান ডোজ ব্যবহার করা সম্ভব হয়েছে। অপরদিকে টিকাবিরোধী বিক্ষোভও দেখা গেছে কানাডায়। এমনকি কানাডার মানুষের একাংশ দেশটির পার্লামেন্টের সামনে টিকা বিরোধী বিক্ষোভ করেছিল।
বিক্ষোভকারী অংশের মানুষের টিকার প্রতি অনীহাই কি অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার কোভিড ভ্যাকসিনের ১৩.৬ মিলিয়ান ডোজ নষ্ট হওয়ার কারণ? উঠছে প্রশ্ন। সূত্র : এপি, দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
আলিফ ৮ জুলাই, ২০২২, ৫:৩৭ এএম says : 0
কানাডা টিকা না ফেলে গরীব রাষ্ট্রগুলোকে দিয়ে দিলে অনেক ভালো হতো
Total Reply(0)
আকিব ৮ জুলাই, ২০২২, ৫:৪৪ এএম says : 0
কানাডা টিকা ফেলে তারা ভালো কাজ করে নাই। হয়তো তারা উন্নত রাষ্ট্র তারা নিজেরাই চলতে পারবে। কিন্তু এমনও রাষ্ট্র আছে টাকার জন্য টিকা নিতে পারছে না, তাদের অবস্থা অনেক খারাপ। এ টিকা তারা তাদের বিনামূল্যে দিয়ে দিলে লাখ লাখ মানুষ বেঁচে যেতো
Total Reply(0)
আলিফ ৮ জুলাই, ২০২২, ৫:৩৮ এএম says : 0
কানাডা এ টিকা নয়তো জাতিসংঘকে দিয়ে দিলেও পারতো
Total Reply(0)
আকিব ৮ জুলাই, ২০২২, ৫:৩৯ এএম says : 0
উন্নত রাষ্ট্রগুলো যদি বিশ্বকে সাহায্য না করে তাহলে বিশ্ব কি চলতে পারবে
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন