বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তীব্র খরার মুখে তুর্কি সহায়তার আহ্বান সোমালিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২২, ১২:০১ এএম

সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ আফ্রিকায় মারাত্মক খরার প্রভাব মোকাবেলায় সহায়তা করতে তুরস্কেককে আহ্বান জানিয়েছেন। তুরস্ক সফরকালে বুধবার তিনি এ মন্তব্য করেন। তুর্কি নেতৃত্বের সঙ্গে বৈঠকের পর মোহামুদ বলেন, 'খরার কারণে সৃষ্ট মানবিক পরিস্থিতি (তুর্কি) প্রেসিডেন্ট (রেসেপ তাইয়্যেপ) এরদোগানের সঙ্গে আমাদের বৈঠকে আমরা আলোচনা করেছি। আমি এই সুযোগটি নিয়ে আমাদের তুর্কি ভাইদেরকে আমাদের সমর্থন করার জন্য আহ্বান জানাতে চাই এবং তারা যা করতে পারে তা করতে চাই, যেমনটি তারা আগে করেছিল। আপনার সংহতি এবং সমর্থন সোমালি জনগণের জীবন রক্ষা করবে এবং কখনও ভুলব না।
কয়েক দশকের মধ্যে এই অঞ্চলে সবচেয়ে শুষ্ক খরার কারণে হর্ন অফ আফ্রিকার কিছু অঞ্চল কয়েক সপ্তাহের মধ্যে দুর্ভিক্ষে পতিত হতে পারে। এর মধ্যে ইউক্রেন যুদ্ধ আকস্মিকভাবে অন্যান্য সঙ্কট মোকাবেলার জন্য সম্ভাব্য বরাদ্দের থেকে লাখ লাখ ডলার কমিয়ে দিয়েছে এবং সোমালিয়া মূলত যুদ্ধ সৃষ্ট খাদ্য সঙ্কটের মুখোমুখি হতে পারে, যা সবচেয়ে ঝুঁকিপূর্ণ। তবে এরদোগান বলেছেন, ‘গত এক দশকে সোমালিয়ায় তুরস্কের মানবিক ও উন্নয়ন সহায়তা ১ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। তুরস্ক প্রায় ৫ হাজার সৈন্য এবং ১ হাজার বিশেষ পুলিশ বাহিনীকে প্রশিক্ষণ দিয়েছে। তুরস্ক সোমালিয়ার স্থিতিশীলতা ও নিরাপত্তা সমর্থন অব্যাহত রাখবে।’
উল্লেখ্য, তুরস্ক ও সোমালিয়া গত এক দশক ধরে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছে। এরদোগান ২০১১ সালে গুরুতর খরা এবং বিধ্বংসী দুর্ভিক্ষের মধ্যে সোমালিয়া সফর করেন। সফরটি সোমালিয়ায় তুর্কি মানবিক, উন্নয়ন ও অবকাঠামো প্রকল্পের সূচনা করে। সোমালি সৈন্যদের প্রশিক্ষণের জন্য তুরস্ক সোমালিয়ায় একটি সামরিক ঘাঁটিও স্থাপন করে। সূত্র : এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন