শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জামিনেও মুক্তি নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২২, ১২:০২ এএম

বিতর্কিত টুইট মামলায় আটক সাংবাদিক মুহাম্মদ জুবেরের জামিনের আবেদন মঞ্জুর করল সুপ্রিম কোর্ট। ১ জুন উত্তরপ্রদেশে দায়ের হওয়া একটি মামলায় তার জামিনের আবেদন শুক্রবার অনুমোদন করেছে শীর্ষ আদালত। কিন্তু দিল্লি পুলিশের দায়ের করা বিতর্কিত টুইট সংক্রান্ত মামলায় জামিন না মেলায় এখনই মুক্তি পাবেন না তিনি।
‘হিন্দু শের সেনা’ নামে একটি সংগঠনের প্রধান ভগবান শরন উত্তরপ্রদেশের সীতাপুরে জুবেরের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৯৫-এ (ইচ্ছাকৃত এবং অসৎ উদ্দেশ্যে ধর্মীয় ভাবাবেগে আঘাত করা) এবং তথ্যপ্রযুক্তি আইনের ৬৭ নম্বর ধারায় অভিযোগ দায়ের করেছিলেন। সেই মামলাতেই খবরের সত্যতা যাচাই করার সংবাদমাধ্যম অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা জুবেরকে শুক্রবার পাঁচ দিনের জন্য অন্তর্র্বতী জামিন দেওয়া হয়েছে। জামিনের শর্ত, তিনি কোনও টুইট করতে পারবেন না এবং দিল্লির বাইরে যেতে পারবেন না।
প্রসঙ্গত, জুবেরের ২০১৮ সালের একটি টুইটে ‘ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগেছে’, এই অভিযোগে দিল্লি পুলিশ গত রবিবার (২৬ জুন) তাঁকে গ্রেফতার করেছিল। ২৭ জুন তাঁকে এক দিনের জন্য পুলিশ হেফাজতে পাঠানো হয়। ফের জেরার জন্য দিল্লি পুলিশ জুবেরকে হেফাজতে নেওয়ার আবেদন জানালে ২৮ জুন বিচারক আরও চার দিনের পুলিশ হেফাজত মঞ্জুর করেন। সেই সময়সীমা শেষ হওয়ায় গত শনিবার দিল্লির পটিয়ালা আদালতে জুবেরের তরফে জামিনের আবেদন জানিয়েছিলেন তার আইনজীবী বৃন্দা গ্রোভার। কিন্তু মুখ্য বিচারবিভাগীর ম্যাজিস্ট্রেট স্নিগ্ধা শ্রীবাস্তব দিল্লি পুলিশের আবেদনে সাড়া দিয়ে জুবেরকে ১৪ দিনের জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেন।
নিম্ন আদালতের সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন জুবের। তার তরফে আইনজীবী কলিন গঞ্জালভেস বৃহস্পতিবার বলেন, ‘আমরা জরুরি ভিত্তিতে আবেদনের শুনানির জন্য শীর্ষ আদালতের কাছে আবেদন জানিয়েছি’। পাশাপাশি তার মক্কেলকে খুনের হুমকি দেওয়া হচ্ছে বলেও অভিযোগ করেন কলিন। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Jaker ali ৯ জুলাই, ২০২২, ৫:৪০ এএম says : 0
India is a terrorists country
Total Reply(0)
Kader sheikh ৯ জুলাই, ২০২২, ৫:৪০ এএম says : 0
Free him as soon as possible
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন