বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়া থেকে তেল-গ্যাস আমদানি করা হবে না

সিলেটে সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২২, ১২:০২ এএম

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে দেশে তেল ও গ্যাসের সংকট তৈরি হয়েছে। ব্যাহত হচ্ছে বিদ্যুৎ উৎপাদন। অন্যান্য দেশ রাশিয়া থেকে তেল-গ্যাস আমদানি করে সংকট মোকাবেলার চেষ্টা করছে। বাংলাদেশের কাছেও অপরিশোধিত তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া। সেই পথে হাঁটবে কিনা বাংলাদেশ- শুক্রবার সিলেটে সাংবাদিকদের এমন প্রশ্ন ছিল পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের কাছে। এ সময় একটি উন্নয়ন প্রকল্পের পরিদর্শন করছিলেন পররাষ্ট্রমন্ত্রী।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ রাশিয়া থেকে তেল-গ্যাস আমদানি করবে না। তখন অন্য সমস্যা তৈরি হবে।
তাহলে এ সঙ্কট কীভাবে মোকাবেলা করবেন- জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আরো সাশ্রয়ী হব। পাশাপাশি অন্য কোনো দেশ থেকে আমদানি করা যায় কিনা সেই চেষ্টা চলছে। আমার মনে হয় আমরা সাশ্রয়ী হলে এ সঙ্কট উত্তরণ করতে পারব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
johirul ৯ জুলাই, ২০২২, ১২:৩২ এএম says : 0
APNAR BARIR EBONG ONNO SHOB MONTRIDER BARIR AIR CONDITIONAR TA VENGHE FELUN. TATE BESHI SHASROI BOBE. RUBBISH
Total Reply(0)
Yusuf samin ৯ জুলাই, ২০২২, ৫:৩৬ এএম says : 0
অপ্রাসঙ্গিক সরকারি আমলাদের ব্যয় কমানো সময়ের দাবি।বিদ্যুৎ জ্বালানি আমদানিতে অর্থ ব্যয় করা উচিত।এই সময়ে বিদ্যুৎ ছাড়া কোনো কিছুই সম্ভব নয়।বিদ্যুৎ জীবনের প্রাত্যহিক অপরিহার্য বিষয় হয়ে দাড়িয়েছে
Total Reply(0)
Jaker ali ৯ জুলাই, ২০২২, ৫:৩৭ এএম says : 0
আসসালামু আলাইকুম জাতীয় পর্যায়ে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদনে ঘাটতির ফলে সারাদেশে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ না পাওয়ায় লোড শেডিং হচ্ছে। বিদ্যুৎ বিতরণের শতভাগ সক্ষমতা থাকা সত্ত্বেও চাহিদা অনুযায়ী বিদ্যুৎ প্রাপ্তি না পাওয়ায় সাময়িক সময়ের জন্য অনাকাঙ্ক্ষিত লোড শেডিং দিতে হচ্ছে। আশাকরছি অতিশীঘ্রই বর্ণিত সমস্যার সমাধান হয়ে যাবে, ইনশাআল্লাহ। বর্তমান এ আমি এই সাব-স্টেশন এ রয়েছি এখানে বিদ্যুৎ এর চাহিদা ৭ মেগাওয়াট কিন্তু উৎপাদন ঘাটতির কারনে বর্তমান বরাদ্দ ৩মেগাওয়াট তাই ৫ ফিডার এর মধ্যে ২ টি চালু রাখা সম্ভব হয়েছে। এই হচ্ছে বর্তমান পরিস্থিতি।
Total Reply(0)
Gias uddin ৯ জুলাই, ২০২২, ৫:৩৫ এএম says : 0
সকল সরকারি বেসরকারি অফিস, দোকান, বসত বাড়ি, শো-রুম এ এসি ব্যবহার বন্ধ করার ব্যবস্তা করেন। সকলকে বিদুৎ ব্যবহারে সচেতন করতে হবে
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন