রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বৈঠক থেকে দুই চীনা কর্মকর্তাকে বের করে দিল পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ৫:০০ পিএম

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ ফোরামের বৈঠক থেকে চীনের রাষ্টদূতের দুই প্রতিরক্ষা কর্মকর্তাকে বের করে দিয়েছে ফিজির পুলিশ। ওই বৈঠকে ভার্চুয়ালি বক্তব্য দিচ্ছিলেন মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলায় যুক্তরাষ্ট্রের পদক্ষেপের কথা বলছিলেন।

গার্ডিয়ান লিখেছে, চীনের ওই দুই ব্যক্তি ফিশারিজ এজেন্সি ফোরামের সেশন আলোচনায় সাংবাদিকদের আসনে বসেছিলেন। সেসময় তাদের একজনকে শনাক্ত করেন গার্ডিয়ানের সাংবাদিক ফিজির লিস মোভোনো।
মোভোনো বলেন, “আমি তাকে শনাক্ত করেছি কারণ এর আগে তার সঙ্গে আমার তিনবার দেখা হয়েছে।” এর মধ্যে গত মাসে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সুভা সফরের সময় সাংবাদিকদের অনুষ্ঠানস্থল থেকে সরিয়ে দেওয়া হয়েছিল এবং প্রশ্নবানে জর্জরিত করা হয়েছিল।”
চীনের পররাষ্ট্রমন্ত্রীর ওই অনুষ্ঠান থেকে যারা সাংবাদিকদের বের করে দিয়েছিল এবং একই কাজ করতে অন্যদের নির্দেশ দিয়েছিল, তাদেরই একজন মার্কিন ভাইস প্রেসিডেন্টের অনুষ্ঠানে উপস্থি¬¬ত হন।
সাংবাদিক মেভোনো বলেন, “তাই আমি তার কাছে গিয়ে জিজ্ঞাসা করলাম, আপনি এখানে চীনের দূতাবাস কর্মকর্তা হিসেবে নাকি সিনহুয়ার (চীনা সংবাদ সংস্থার)] জন্য এসেছেন; কারণ সেটি ছিল সাংবাদিকদের বসার জায়গা। জবাবে তিনি এমনভাবে মাথা নাড়লেন বোঝালেন, যে তিনি ইংরেজিতে কথা বলতে পারেন না।”
এরপর মোভোনো ফিজিয়ান নিরাপত্তা কর্মকর্তাদের অবহিত করেন। পরে ফিজিয়ান পুলিশ তাদের অনুষ্ঠানস্থল থেকে বের করে দেন। তারা সেসময় গণমাধ্যমের প্রশ্নের কোনো জবাব দেননি।
কূটনৈতিক সূত্রে গার্ডিয়ান জানিয়েছে, চীনের ওই দুজনের মধ্যে একজন রাষ্ট্রদূতের সহযোগী প্রতিরক্ষা কর্মকর্তা এবং একজন ডেপুটি ডিফেন্স কর্মকর্তা।
গত কয়েকমাস ধরে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের প্রভাব নিয়ে উত্তেজনকর পরিস্থিতির মধ্যে এই ঘটনা ঘটল। চীন সলোমন দ্বীপপুঞ্জের সঙ্গে একটি বিতর্কিত এবং বিস্তৃত নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করেছে, যা চীনা পররাষ্ট্রমন্ত্রীর জন্য প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তার ম্যারাথন সফর। এ পর্যন্ত নিজেদের প্রভাব বাড়াতে ৫০টিরও বেশি চুক্তি স্বাক্ষরিত হয়েছে মনে করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন