শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডনবাসের নিরাপত্তা জোরদারে নির্দেশ রুশ প্রতিরক্ষা মন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ৬:৪৯ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু ইউক্রেনের সামরিক বাহিনীকে ডনবাস এবং অন্যান্য অঞ্চলে ব্যাপক রকেট হামলা থেকে বিরত রাখতে এবং নিরাপত্তা বাড়াতে দেশের সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার এক বিবৃতিতে জানিয়েছে।

মন্ত্রণালয় জানায়, শোইগু এর আগে ইয়ুগ এবং সেন্টার মিলিটারি গ্রুপগুলোতে পরিদর্শন করেছিলেন, যারা ডনবাসে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের সাথে জড়িত। প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, শনিবার ইয়ুগ (দক্ষিণ) এবং কেন্দ্রের সামরিক গোষ্ঠীর কমান্ডারদের দ্বারা ইউক্রেনে দেশের বিশেষ সামরিক অভিযানে অংশ নেয়ার রিপোর্ট শোইগু শুনেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, ‘রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সেনা জেনারেল সের্গেই শোইগু রাশিয়ার সামরিক গ্রুপ ইউগ এবং সাউথ পরিদর্শন করেছেন, যারা ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের কাজ বাস্তবায়ন করছে।’ মন্ত্রণালয়ে মতে, বিশেষ সামরিক অভিযানের বর্তমান অবস্থার প্রতিবেদনগুলি ইয়ুগ মিলিটারি গ্রুপিংয়ের দায়িত্বে থাকা সেনা জেনারেল সের্গেই সুরোভিকিন এবং কেন্দ্রের দায়িত্বে থাকা সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্ট কমান্ডার কর্নেল-জেনারেল আলেকজান্ডার ল্যাপিন দিয়েছিলেন।

ডনবাসে বাগদানের লাইনে পরিস্থিতি ১৭ ফেব্রুয়ারীতে খারাপ হতে থাকে। ডোনেৎস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকস (ডিপিআর এবং এলপিআর) সাম্প্রতিক মাসগুলিতে ইউক্রেনের সামরিক বাহিনীর দ্বারা সবচেয়ে ব্যাপক বোমা হামলার রিপোর্ট করেছে, যা বেসামরিক অবকাঠামো ক্ষতিগ্রস্ত করেছে এবং বেসামরিক হতাহত হয়েছে।

গত ২১ ফেব্রুয়ারী, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডনেৎস্ক এবং লুহানস্ক গণপ্রজাতন্ত্রের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেয়ার ঘোষণা দেন। রাশিয়া তাদের নেতাদের সাথে বন্ধুত্ব, সহযোগিতা এবং পারস্পরিক সহায়তার চুক্তি স্বাক্ষর করেছে। ২০১৪ এর শুরুতে ডোনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলের সীমানার মধ্যে ডিপিআর এবং এলপিআর সংবিধান অনুসারে ডনবাস প্রজাতন্ত্রকে রাশিয়া স্বীকৃতি দিয়েছে। ডিপিআর এবং এলপিআর কিয়েভের নিয়ন্ত্রণ থেকে তাদের অঞ্চল মুক্ত করার জন্য একটি অভিযান শুরু করেছে। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন