বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হলেন রনিল বিক্রমাসিংহে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১:৫১ পিএম | আপডেট : ১:৫৫ পিএম, ২০ জুলাই, ২০২২

বুধবার পার্লামেন্টে আইন প্রণেতাদের দ্বারা শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়েছেন রনিল বিক্রমাসিংহে। তিনি গোটাবায়া রাজাপক্ষের স্থলাভিষিক্ত হন, যিনি গত সপ্তাহে তার দেশের অর্থনৈতিক পতনের জন্য সৃষ্ট বিক্ষোভের জেরে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন।

২১৯টি বৈধ ভোটের মধ্যে ১৩৪টি ভোট পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নির্বাচিত হয়েছেন রনিল। তার বিরুদ্ধে আরও দুই শক্তিশালী প্রার্থী ছিলেন দুলাস আলহাপেরুমা ও অনূঢ়া কুমারা দিসানায়েকে। এখন তিনি সঙ্কটে থাকা দেশটির দায়িত্ব নেবেন।

একসময় প্রাণবন্ত অর্থনীতি, শ্রীলঙ্কা, ২২ মিলিয়ন জনসংখ্যার একটি দ্বীপরাষ্ট্র, ধ্বংস হয়ে গেছে। সরকারী অব্যবস্থাপনা এবং দুর্বল নীতিগত সিদ্ধান্ত, মহামারী এবং ক্রমবর্ধমান বৈশ্বিক মূল্যের সময় পর্যটনের অত্যাবশ্যক রাজস্ব ক্ষতির কারণে, মূলত দেশটিকে দেউলিয়া করেছে। লোকেরা জ্বালানি কিনতে লাইনে দিন কাটায়, যখন খাদ্য এবং প্রয়োজনীয় ওষুধের সঙ্কট দেখা দিয়েছে।

গত মে মাসে জনতার বিক্ষোভের মুখে ক্ষমতা ছাড়তে বাধ্য হন গোটাবায়ার বড় ভাই মাহিন্দা রাজাপক্ষে। তখন ক্ষমতা ধরে রাখার অভিপ্রায়ে পার্লামেন্টে মাত্র একটি আসন থাকা ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা রনিলকে প্রধানমন্ত্রী পদে বসান গোটাবায়া রাজাপক্ষে। এখন এই রাজাপক্ষেদের দলের সমর্থন নিয়ে বুধবার শ্রীলঙ্কার পার্লামেন্টে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন রনিল বিক্রমাসিংহে। এই নির্বাচন সামনে রেখে গতকাল থেকে শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করেছেন তিনি। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন