মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গরীবের সেবায় ৬০০ কোটি দান করলেন ভারতীয় চিকিৎসক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

চিকিৎসক হিসাবে সারাজীবন মানুষের সেবায় ব্রতী হয়েছেন। ৫০ বছর ধরে সুনামের সঙ্গে কাজ করেছেন। চার বার প্রেসিডেন্ট পুরষ্কারে সম্মানিতও হয়েছেন তিনি। এবার গরীব মানুষের সাহায্যে নিজের পুরো সম্পত্তি উত্তরপ্রদেশ সরকারকে দান করেছেন মোরাদাবাদের চিকিৎসক, ডাক্তার অরবিন্দ গোয়েল।

২৫ বছর আগেই সিদ্ধান্ত নিয়েছিলেন, দেশের গরীব মানুষের জন্য কিছু করার। অবশেষে নিজের সেই ইচ্ছা পূরণ করতে ৫০ বছরের জমানো পুরো সম্পত্তি উত্তরপ্রদেশ সরকারকে দান করেছেন। তবে তার শর্ত একটাই। পুরো টাকাটাই গরীব মানুষের সেবায় কাজে লাগাতে হবে।
লকডাউন চলাকালীন মোরাদাবাদের ৫০টি গ্রাম দত্তক নিয়ে জনগণকে বিনামূল্যে খাবার ওষুধ ইত্যাদির ব্যবস্থা করেছিলেন ডাঃগোয়েল। রাজ্যের দরিদ্র মানুষের জন্য বিনামূল্যে শিক্ষা ও উন্নত চিকিৎসার ব্যবস্থা করেও নজির গড়েছেন তিনি। ডাঃ গোয়েল এর আগে চারবার প্রেসিডেন্ট পুরস্কারে সম্মানিত হন।
প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ, প্রাক্তন প্রেসিডেন্ট প্রণব মুখার্জি, প্রাক্তন প্রেসিডেন্ট প্রতিভা দেবী পাতিল, এবং প্রাক্তন প্রেসিডেন্ট ডঃ এপিজে আব্দুল কালাম সহ সকলেই গোয়েলের কাজের প্রশংসা জানিয়ে তাঁকে সম্মানিত করেন। স্ত্রী রেনু গোয়াল ছাড়াও অরবিন্দের দুই ছেলে ও এক মেয়ে রয়েছেন।
সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ডাক্তার অরবিন্দ গোয়েল বলেন, “প্রায় ২৫ বছর আগে আমি গরীব মানুষের সেবায় নিজের জীবনের সবটুকু সঞ্চয় দেব এমন চিন্তাভাবনা করি। অবশেষে ৫০ বছরের কর্মজীবনের পুরো সম্পত্তিই আমি গরিব মানুষের সেবায় সরকারকে দান করতে পেরে খুশি”।
প্রসঙ্গত উল্লেখ্য মাইক্রোসফটের কর্ণধার বিল গেটস দিন কয়েক আগেই নিজের সম্পত্তির মোট ২০ কোটি বিলিয়ন মার্কিন ডলার মূল্যের সম্পত্তি দান করেন। সেই পথেই হেঁটে সমাজের কুর্নিশ আদায় করলেন এই খ্যাতনামা চিকিৎসক। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন