শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন বাণিজ্য চুক্তিকে স্বাক্ষর করছে রাশিয়া ও ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ৬:২১ পিএম

ইরানের বেসামরিক বিমান চলাচল সংস্থার প্রতিনিধি মীর-আকবর রাজাভি ঘোষণা করেছেন, রাশিয়ার কাছে ইরানের বিমানের যন্ত্রাংশ এবং সরঞ্জাম রপ্তানি করার বিষয়ে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষর করতে সম্মত হয়েছে মস্কো ও তেহরান। এর আওতায় রাশিয়ান বিমানের মেরামতও করবে ইরান।

ইরানি বার্তা সংস্থা এমইএইচআর জানিয়েছে, চুক্তিটি ‘ইরানের মেরামত কেন্দ্রগুলি দ্বারা রাশিয়ান বিমানের মেরামত ও রক্ষণাবেক্ষণ পরিষেবা এবং প্রযুক্তিগত সহায়তা পরিচালনা করার পাশাপাশি ইরানে তৈরি যন্ত্রাংশ এবং সরঞ্জাম রাশিয়ায় রপ্তানির সুযোগ প্রদান করবে’। অতিরিক্তভাবে, একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে, যার অনুসারে ইরান এবং রাশিয়ার মধ্যে যাত্রীবাহী ফ্লাইটের সংখ্যা প্রতি সপ্তাহে ৩৫টি পর্যন্ত বাড়ানো হবে।

ইউক্রেনে রাশিয়ান আক্রমণ শুরু হওয়ার পর, আমেরিকান বিমান নির্মাতা বোয়িং রাশিয়ান এয়ারলাইনগুলির রক্ষণাবেক্ষণ এবং সহায়তা বন্ধ করে দেয় এবং ইউরোপীয় নির্মাতা এয়ারবাসের মতো খুচরা যন্ত্রাংশ সরবরাহ বন্ধ করে দেয়।

তদুপরি, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ইইউ এবং অন্যান্য দেশ রাশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইটের উপর বিধিনিষেধ চালু করেছে। ইউরোপীয় ইউনিয়ন, অন্যান্য বিষয়গুলির মধ্যে, রাশিয়ান বিমান শিল্পের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইরানের সাথে নতুন চুক্তি রাশিয়ায় জন্য সেই নিষেধাজ্ঞা লাঘবে সহায়ক হবে। সূত্র: নোভায়াগ্যাজেটা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন