রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কেনটাকিতে বন্যা, নেই পানি-বিদ্যুৎ, মৃত ৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ১২:০৬ এএম

গত কয়েকদিন ধরে প্রবল বৃষ্টি পড়েছে। তারপরই কেনটাকিতে দেখা দিয়েছে চকিত বন্যা ও ধস। কেনটাকির গভর্নর অ্যান্ডি বেশইয়ার বলেছেন, মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। বন্যার ফলে বহু জায়গায় রাস্তা পানির তলায় চলে গেছে। ব্রিজ ভেসেছে। বেশ কিছু বাড়ি ভেঙেছে। কেনটাকির গভর্নর বলেছেন, এককথায় বিপর্যয়ের মুখে পড়েছি আমরা। দীর্ঘদিনের মধ্যে কেনটাকিতে এরকম বন্যা দেখা যায়নি। গভর্নর জানিয়েছেন, ২৩ হাজার বাড়িতে বিদ্যুৎ নেই। বহু মানুষের খোঁজ নেই। ফলে আরো মৃত্যুর সম্ভাবনা উড়িয়ে দেয়া যাচ্ছে না।

কেনটাকি সরকার জানিয়েছে, ন্যাশনাল গার্ড এবং পুলিশ উদ্ধারকাজ চালাচ্ছে। জরুরি পরিস্থিতি মোকাবিলা সংক্রান্ত ডিরেক্টর জেরি স্টেসি এএফপি-কে বলেছেন, আমরা এখন শুধু মানুষকে উদ্ধার করছি। চারদিকে বন্যার পানি ঢুকে পড়েছে। তার উপর বহু জায়গায় কাদার স্রোত বইছে। যেসব জায়গায় ত্রাণশিবির করা হয়েছিল, ঝড় ও বৃষ্টিতে তার অবস্থাও খারাপ হয়ে গেছে। সেখানে বিদ্যুৎ ও অন্য সুবিধা নেই। ট্রাকে করে সেখানে পানীয় পানি নিয়ে যাওয়া হচ্ছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবারও প্রবল বৃষ্টির সম্ভাবনা। ফলে কেনটাকির মানুষের যন্ত্রণার শেষ হচ্ছে না। বরং তা আরো বাড়তে পারে। জলবায়ু পরিবর্তনের প্রভাব এখন ভালোভাবে টের পাচ্ছে ইউরোপ এবং অ্যামেরিকা। এই গরমে দাবানলের তাণ্ডব দেখেছে ইউরোপের অনেকগুলি দেশ। তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। অ্যামেরিকার কিছু এলাকায় এখন প্রবল বৃষ্টি হচ্ছে। বন্যায় ভেসেছে কেনটাকি। সূত্র : এপি, এএফপি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন