বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাতার-আমিরাতে বিরল বৃষ্টি বজ্রঝড় ও বন্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ১২:০২ এএম

কাতার এবং সংযুক্ত আরব আমিরাত বৃহস্পতিবার ভারী বৃষ্টিপাত হয়েছে, যা একটি বিরল ঘটনা। বৃষ্টির পানিতে রাস্তা প্লাবিত হয়ে যায়। গ্রীষ্মকালে এ অস্বাভাবিক বন্যা অনেক বাসিন্দাকে ঘরে ও হোটেলগুলোতে আশ্রয় নিতে বাধ্য করেছিল।
খালিজ টাইমসের মতে, মুষলধারে বৃষ্টির ফলে সংযুক্ত আরব আমিরাতের পূর্বাঞ্চলে আকস্মিক বন্যার কারণে ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং যানবাহন ভেসে গেছে। এ চরম আবহাওয়াটি সংযুক্ত আরব আমিরাতের আবহাওয়া অফিসকে ‘বিপজ্জনক আবহাওয়ার ঘটনা’ এর আলোকে একটি রেড অ্যালার্ট জারি করতে প্ররোচিত করে।
সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ছবি এবং ভিডিও অনুসারে, প্রায় দিনব্যাপী বৃষ্টিপাতের পর বন্যার পানিতে একটি হাইওয়েতে যানবাহন স্থবির হয়ে পড়ে। অন্যান্য ভিডিওতে দেখা যাচ্ছে, উদ্ধারকারীরা বন্যাকবলিত এলাকায় আটকে পড়া লোকজনকে সরিয়ে নিচ্ছেন। আল আরাবিয়া ইংলিশ রিপোর্ট করেছে যে, সংযুক্ত আরব আমিরাতের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ২০টিরও বেশি হোটেলের সাথে সমন্বয় করছে ৮২৭ ইউনিট সরবরাহ করতে যেখানে বন্যার কারণে বাস্তুচ্যুত ১,৮৮৫ জনেরও বেশি লোক থাকতে পারে।
দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মতে, শারজাহ এবং ফুজাইরাহতে কমপক্ষে ৮৭০ জনকে উদ্ধার করা হয়েছে এবং মোট ৩,৮৯৭ জনকে আশ্রয় দেয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ প্লাবিত রাস্তাগুলো পরিষ্কার করার জন্য কাজ করছে। পাশাপাশি বাসিন্দাদের সতর্ক থাকতে এবং উপত্যকা, বাঁধ এবং পাহাড় থেকে দূরে থাকার আহ্বান জানানো হয়েছে যেগুলো থেকে হঠাৎ করে পানির প্রবাহ নামতে পারে।
এদিকে, ভারী বৃষ্টির কারণে রাস্তা-ঘাট তলিয়ে যাওয়ায় বৃহস্পতিবার কাতারের রাজধানী দোহার জনজীবন স্থবির হয়ে পড়ে। মিডল ইস্ট আই বৃষ্টির ফলে বিশ্বকাপের কাঠামোর কাছাকাছি রাস্তা এবং সেখানে থাকা গাড়িগুলো নিমজ্জিত হয়ে পড়ার খবর দিয়েছে। চলতি বছরের নভেম্বরে কাতার ফুটবল বিশ্বকাপ আয়োজন করবে বলে আশা করা হচ্ছে।
আল জাজিরার মতে, বৃহস্পতিবার সকাল থেকে বৃষ্টি ও বজ্রপাত শুরু হয় যা এ সপ্তাহের শেষ পর্যন্ত চলবে বলে ধারণা করা হচ্ছে। কাতারের আবহাওয়া বিভাগের পূর্বাভাস ও বিশ্লেষণের প্রধান মোহাম্মদ আলী আল-কুবাইসি বলেছেন যে, দোহায় স্থানীয় সময় সকাল ১০টা নাগাদ প্রায় ৩৮ মিমি (১.৪ ইঞ্চি) এবং ২৯.৮ মিমি (১.২ ইঞ্চি) বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সূত্র : ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন