শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রযুক্তিগত ত্রুটি থেকে ২০২৪ সালের পর মহাকাশ স্টেশনের ‘পতন’ হতে পারে

রুশ মহাকাশ কর্মকর্তার আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ১২:০১ এএম

রাশিয়ান স্পেস প্রোগ্রামের পরিচালক সতর্ক করেছেন যে, ২০২৪ সালের পর রাশিয়া যখন আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছেড়ে যাবে তখন মহাবিশ্বে বিশৃঙ্খলা অপেক্ষা করছে। গত শুক্রবার রাশিয়ান স্পেস এজেন্সি রোসকসমসের ওয়েবসাইটে পোস্ট করা একটি বিবৃতি অনুসারে, যখন রসকসমস পরিচালক ইউরি বোরিসভ তার যন্ত্রগুলোর অপ্রচলিততার কারণে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে প্রযুক্তিগত ত্রুটির একটি ‘স্পষ্ট ব্রেকডাউন’-এর ভবিষ্যদ্বাণী করেন।

গুগলের অনুবাদ অনুসারে বোরিসভ বলেছেন, ‘যদি আমরা আন্তর্জাতিক মহাকাশ স্টেশন প্রকল্পে রাশিয়ার অংশগ্রহণের সমাপ্তির সময় সম্পর্কে কথা বলি, আমরা ঘোষণা করেছি যে, আমরা এটি ২০২৪ থেকে নয়, ২০২৪ সালের পরে করতে চাই’। ‘আমাদের পাওয়ার ইঞ্জিনিয়ারদের মতামতের ওপর ভিত্তি করে নির্ভরযোগ্যতা বিশেষজ্ঞরা যারা ভবিষ্যদ্বাণী করেছেন যে, ২০২৪ সালের পর আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের মডিউলগুলোতে বিভিন্ন সরঞ্জামের ব্যর্থতার কারণে তুষারপাতের মতো প্রক্রিয়া সম্ভব হবে’।

বোরিসভ যোগ করেছেন যে, রাশিয়া ২০২৪ সালের মাঝামাঝি সময়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে প্রস্থান করতে পারে, যখন স্টেশনটির প্রতি রাষ্ট্রের প্রতিশ্রুতি শেষ হবে বা ২০২৫ এর কাছাকাছি হবে।
নাসা ২০৩০ সাল পর্যন্ত আন্তর্জাতিক মহাকাশ স্টেশন পরিচালনা চালিয়ে যাওয়ার আশা করছে, যদিও সাম্প্রতিক বছরগুলোতে প্রযুক্তিগত সমস্যা ত্বরান্বিত হয়েছে।

স্টেশনের রাশিয়ান অংশে ফাটল দেখা দিয়েছে। ২০২০ সালে এ অংশে একটি টয়লেট ধসে পড়ে, তাপমাত্রা রহস্যজনকভাবে বেড়ে যায় এবং অক্সিজেন সরবরাহ ব্যবস্থা ত্রুটিযুক্ত হয়। ২০১৯ সালের সেপ্টেম্বরে জেভেজদা মডিউল, যা মহাকাশচারীদের জন্য বাসস্থান সরবরাহ করে, বাতাস বের হতে শুরু করে।
এ ধরনের সমস্যা ত্বরান্বিত হওয়ার সাথে সাথে বোরিসভ বলেন, রাশিয়ার জন্য একটি নতুন প্ল্যান্ট তৈরিতে বিনিয়োগ করা আরো উপযুক্ত হবে।

বোরিসভ যোগ করেছেন, ‘আজ, আমেরিকান মহাকাশচারীসহ আমাদের মহাকাশচারীরা সম্ভাব্য ত্রুটি অনুসন্ধান এবং নির্মূল করার জন্য যে সময় ব্যয় করেন, তা সব যুক্তিসঙ্গত সীমা ছাড়িয়ে যেতে শুরু করেছে’। তিনি বলেন, ‘এটি বৈজ্ঞানিক গবেষণার ব্যয়ে করা হয়েছে’। ‘আপনি যখন পুনরুদ্ধারের জন্য সময় ব্যয় করেন, তখন এটি বৈজ্ঞানিক প্রোগ্রামগুলোতে ছেড়ে দেওয়া হয় না’।

ইউক্রেনে তার অভিযানের জন্য বিশ্বব্যাপী নিষেধাজ্ঞার সম্মুখীন হওয়ার পর ২০২২ সালের প্রথম দিকে রাশিয়া ঘোষণা করে যে, তারা মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে ক্ষেপণাস্ত্র ইঞ্জিন বিক্রি বন্ধ করবে। এটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে জার্মানির সাথে বৈজ্ঞানিক সহযোগিতা স্থগিত করেছে। সূত্র : বিজনেস ইনসাইডার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন