শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুর্কি ট্রেজারি বন্ড কেনার পরিকল্পনা করছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ৫:৫৬ পিএম

১৭ সেপ্টেম্বর ২০২১-এ আক্কুয়ু পারমাণবিক কেন্দ্রে কর্মীদের সাথে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান।


রাশিয়ার একটি রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি এই সপ্তাহে তুরস্কের আক্কুয়ু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ ও উন্নয়নে অর্থায়নের জন্য ৬১০ কোটি ডলারের ঋণ চুক্তি চেয়েছে, যার মধ্যে কিছু অর্থ তুরস্কের ট্রেজারি এবং অর্থ মন্ত্রণালয়ে জমা দেয়ার পরিকল্পনা রয়েছে, সরকারী নথি অনুসারে।

সোমবার একটি পাবলিক ঘোষণায়, তুরস্কে তার সহযোগী প্রতিষ্ঠান আক্কুয় নিউক্লিয়ার জেএসসিকে ৬১০ কোটি ডলারের ক্রেডিট লাইন প্রদানের জন্য রাশিয়ার রোসাটম কর্প সম্ভাব্য ঋণদাতাদের কাছ থেকে দর সংগ্রহ করেছে। অতিরিক্ত তহবিলের বিকল্প ২৮০ কোটি ডলারের সাথে প্রাথমিকভাবে এর ক্রেডিট হবে ৩৩০ কোটি ডলার।

সরকারী নথিগুলি থেকে বোঝা যায় যে এই অর্থ চারটি প্রকল্পের জন্য ব্যবহার করা হবে, যার মধ্যে রয়েছে সরঞ্জাম ক্রয়, নির্মাণ ও ইনস্টলেশন কাজের জন্য অর্থ প্রদান, এবং ভিভিইআর-১২০০ চুল্লি সহ চারটি পাওয়ার ইউনিট ও পারমাণবিক প্ল্যান্ট পরিচালনা। এছাড়াও এ টাকা কাজাখস্তানে ইউরেনিয়াম ডিপোজিট অধিগ্রহণ ও উন্নয়নের জন্য এবং বিদেশে লিথিয়াম সম্পদ অর্জনের জন্য ব্যবহার করা হবে।

সরকারী বিজ্ঞপ্তি এবং ঋণের জন্য স্মারকলিপিতে বলা হয়েছে যে ক্রেডিট লাইনের ‘উদ্দেশ্যযুক্ত ব্যবহার’গুলির মধ্যে একটি হবে ‘আমানতে অস্থায়ী স্থাপন, তুরস্ক প্রজাতন্ত্রের ট্রেজারি এবং অর্থ মন্ত্রণালয়ের ডলার বন্ড ক্রয়’। তবে এর কোন পরিমাণ স্পষ্ট করা হয়নি। কর্মকর্তারা পরামর্শ দিয়েছেন যে, এ পদক্ষেপটি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি শুভেচ্ছার ইঙ্গিত ছিল যারা এই মাসে আঙ্কারার মধ্যস্থতায় ইউক্রেন শস্য চুক্তির জন্য তুরস্কর দ্বারা উপকৃত হয়েছে। সূত্র: মিডলইস্টআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন