শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রুশ নৌবাহিনীতে যুক্ত হচ্ছে ‘ভয়ঙ্কর’ হাইপারসিনক মিসাইল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ৪:১৩ পিএম

আগামী কয়েকমাসের মধ্যে রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হবে সর্বাধুনিক ও ‘ভয়ঙ্কর’ শক্তিশালী জিরকন ক্রুজ মিসাইল। সাবেক সোভিয়েত সাম্রাজ্যের রাজধানীতে সেন্ট পিটার্সবার্গের রাশিয়ার নৌবাহিনী দিবসে বক্তৃতাকালে রোববার এ ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

অনুষ্ঠানে ক্রেমলিন প্রধান নতুন একটি নৌবাহিনীর ডকট্রেইনে স্বাক্ষর করেন। যদিও ওই ডকট্রেইনের বিস্তারিত প্রকাশ করা হয়নি। তবে সেখানে জিরকন ক্রুজ মিসাইলকে অনন্য বলে উল্লেখ করা হয়েছে। কোন এলাকায় এই মিসাইল মোতায়েন করা হবে তা রাশিয়ার স্বার্থের ওপর নির্ভর করবে বলেও জানিয়েছেন তিনি। এ সময় তিনি রাশিয়াকে একটি মহান সমুদ্র শক্তিকে পরিণত করার জন্য জার পিটার দ্য গ্রেটের প্রশংসা করেন।

এর আগে জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইলকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘অপ্রতিদ্বন্দ্বী’ বলে অভিহিত করেছিলেন। মিসাইলটি ‘সরাসরি আঘাত’ হেনে তার লক্ষ্যবস্তুকে একদম চুরমার করে দেয় বলে বিবৃতিতে দাবি করা হয়েছে। শব্দের চেয়ে নয় গুণ দ্রুতগতিতে উড়ে গিয়ে ১ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে এই জিরকন। শুধু এই জিরকনই নয়, আরও কয়েক ধরনের হাইপারসনিক মিসাইল তৈরি করছে রাশিয়া।

আগেও রাশিয়া একটি পারমাণবিক সাবমেরিন থেকে একটি হাইপারসনিক মিসাইল নিক্ষেপের পরীক্ষা সফলভাবে সম্পন্ন করেছিল। ব্যারেন্টস সী-তে ‘সেভারোদভিনস্ক’ সাবমেরিন থেকে জিরকন মিসাইলের ওই পরীক্ষা চালানো হয়। সূত্র: ইভনিং স্ট্যান্ডার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন