শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের উপ-রাষ্ট্রপতি পদে জয়ী জগদীপ ধনকর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ৮:১৫ পিএম

রাষ্ট্রপতি নির্বাচনের মতোই উপরাষ্ট্রপতি নির্বাচনেও জয়ী হয়েছেন ভারতে ক্ষমতাসীন দল বিজেপির প্রার্থী জগদীপ ধনকর। বিরোধীদের সম্মিলিত প্রার্থী কংগ্রেস নেত্রী মার্গারেট আলভা নির্বাচনে তেমন দাগ কাটতেই পারেননি। এই নির্বাচনের মধ্যে দিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলোর ঐক্যে ফাটল আরও স্পষ্ট হয়ে দেখা দিল।
স্থানীয় সময় আজ শনিবার ভারতের পার্লামেন্টের উভয় কক্ষের সদস্যরা উপরাষ্ট্রপতি নির্বাচনে অংশ নেন। ভারতীয় সময় বিকেল ৫টায় ভোটগ্রহণ শেষ হতেই শুরু হয় ভোট গণনা। ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচনে শুধুমাত্র জাতীয় সংসদের সদস্যরাই অংশ নেন। রাষ্ট্রপতি নির্বাচনের মতো বিধানসভা সদস্যদের কোনো ভোটাধিকার নেই এই নির্বাচনে।
উপরাষ্ট্রপতি নির্বাচনে মোট ভোটার ছিলেন ৭৮০ জন। যেকোনো প্রার্থীর জয়ের জন্য প্রয়োজন ৩৯০টি ভোটের। সেখানে বিজেপির একারই ছিল ৩৯৪টি ভোট। সহযোগী দলগুলির এমপিদের ভোট মিলিয়ে বিজেপি জোটের ভোট দাঁড়ায় ৪৪১ এ। এ ছাড়া, বিজেডি, ওয়াইএসআর কংগ্রেস, বিএসপি, টিডিপি, আকালি দলসহ অন্যান্যরা জগদীপ ধনকরকে আগেই সমর্থন জানিয়েছিল।
অপরদিকে, মার্গারেট আলভার সমর্থনে কংগ্রেস ও বামদের পাশাপাশি ডিএমকে, আরজেডি, এসপি, এনসিপি ছাড়াও জেএমএম. টিআরএসআপ প্রভৃতি দল এগিয়ে আসে। আলভা জাতীয় সংসদের সদস্যদের বিবেক ভোটের ডাক দিয়েছিলেন। কিন্তু কোনো সাড়া তিনি পাননি।
মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেস উপরাষ্ট্রপতি নির্বাচনে কোনো প্রার্থীকেই ভোট দেয়নি। ভারতের উপরাষ্ট্রপতিই পদাধিকার বলে দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার চেয়ারম্যান। তৃণমূলের বয়কটে ধনকরের জয়ের পথ আরও প্রশস্ত হয়। সূত্র : এনডিটিভি, আনন্দবাজার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন