শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে মুখ্য ভূমিকা রাখছে রাশিয়া

ব্রিফিংয়ে চীনা কূটনীতিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ১২:০২ এএম

রাশিয়াকে সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক ঘোষণার জন্য মার্কিন কংগ্রেস সিনেটে আহ্বানের বিষয়ে মন্তব্য করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং। তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্ব সম্প্রদায়ের লড়াইয়ে রাশিয়া একটি গুরুত্বপূর্ণ চালিকা শক্তি, মার্কিন যুক্তরাষ্ট্রের জঘন্য অপবাদ এটি পরিবর্তন করবে না। গত শুক্রবার এক ব্রিফিংয়ে তিনি একথা বলেছেন।

কূটনীতিক বলেন, ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের লড়াইয়ে রাশিয়া একটি গুরুত্বপূর্ণ শক্তি, এবং এটি সন্ত্রাসবাদের হুমকি মোকাবেলায় সক্রিয় এবং গঠনমূলক ভূমিকা পালন করে’। ‘মার্কিন যুক্তরাষ্ট্রের বিদ্বেষপূর্ণ মিথ্যা কোনোভাবেই পরিবর্তন করবে না’ তিনি যোগ করেন।
হুয়া চুনয়িং আরো বলেন, সবাই জানে যে, মার্কিন যুক্তরাষ্ট্র সর্বদা নির্বিচারে অন্যান্য দেশকে লেবেল দিয়েছে। কূটনীতিকের মতে, মার্কিন যুক্তরাষ্ট্র অন্যদের বক্তৃতা দিতে এবং অন্যান্য দেশকে চাপ, বাধা এবং হয়রানির জন্য বিভিন্ন ধরনের ভিত্তিহীন অভিযোগ প্রয়োগ করতেও অভ্যস্ত।

চেচনিয়া, জর্জিয়া, সিরিয়া এবং ইউক্রেনের উন্নয়নে অনুপ্রাণিত করে গত ২৭ জুলাই মার্কিন সেনেট রাশিয়াকে সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য পররাষ্ট্র দপ্তরের প্রতি আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করে। সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকদের তালিকায় এমন সব দেশ অন্তর্ভুক্ত থাকতে পারে যারা মার্কিন যুক্তরাষ্ট্রের মতে, ‘বারবার আন্তর্জাতিক সন্ত্রাসবাদকে সমর্থন করেছে’। ২৮ জুলাই উভয় দলের কংগ্রেসম্যানদের একটি দল প্রতিনিধি পরিষদের বিবেচনার জন্য অনুরূপ নথি উল্লেখ করার পরিকল্পনা ঘোষণা করে।
তথ্যের বিষয়ে মন্তব্য করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, রাশিয়া যুক্তরাষ্ট্রের সাথে পরিস্থিতির যেকোনো উন্নয়নের জন্য প্রস্তুত। তার মতে, ওয়াশিংটন কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিলে মস্কো তা থেকে বেঁচে যাবে। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন