মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯, ৩০ সফর ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

লুট করা ৭২টি শিল্পকর্ম নাইজেরিয়াকে ফেরত দিচ্ছে লন্ডন জাদুঘর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ১:০৫ পিএম

একটি ব্রিটিশ জাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছে, কয়েক ডজন শিল্পকর্ম নাইজেরিয়ার সরকারকে ফিরিয়ে দেওয়া হবে। সেই শিল্পকর্মগুলো এক শতাব্দীরও বেশি আগে জোরপূর্বক নাইজেরিয়া থেকে নিয়ে যাওয়া হয়েছিল।

বিবিসি জানিয়েছে, লুট করে যুক্তরাজ্যে নেওয়া ৭২টি শিল্পকর্ম নাইজেরিয়াকে ফেরত পাঠাতে সম্মত হয়েছে লন্ডনের দ্য হর্নিম্যান মিউজিয়াম অ্যান্ড গার্ডেন।
দক্ষিণ-পূর্ব লন্ডনের হর্নিম্যান জাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছে, নাইজেরিয়া সরকারকে ৭২টি শিল্পকর্মের স্বত্ত্ব বুঝিয়ে দেওয়া হবে।
শিল্পকর্মগুলোর মধ্যে বেনিন ব্রোঞ্জেস নামে পরিচিত ১২টি নামফলক ও রাজপ্রাসাদের একটি চাবি রয়েছে।
চলতি বছরের জানুয়ারিতে নাইজেরিয়ার ন্যাশনাল কমিশন ফর মিউজিয়ামস অ্যান্ড মনুমেন্টস (এনসিএমএম) শিল্পকর্মগুলো ফেরত চেয়ে লন্ডনের দ্য হর্নিম্যান মিউজিয়াম অ্যান্ড গার্ডেন কর্তৃপক্ষকে চিঠি দেয়।
পরে লন্ডনের ওই জাদুঘর কর্তৃপক্ষ স্থানীয় লোকজন, দর্শনার্থী, স্কুলশিক্ষার্থী, গবেষক, প্রত্নতত্ত্ব পেশাজীবী এবং যুক্তরাজ্য ও নাইজেরিয়ার শিল্পীদের সঙ্গে আলোচনা করে শিল্পকর্মগুলো ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেয়।
হর্নিম্যান জাদুঘরের প্রধান কর্মকর্তা শিল্পকর্ম ফেরত দেওয়ার সিদ্ধান্তকে ‘সঠিক এবং নৈতিক’ হিসেবে উল্লেখ করেছেন। এর আগে পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়াকে এক হাজার ১০০ শিল্পকর্ম ফেরত দিয়েছে জার্মানি। সূত্র: বিবিসি, ডয়চে ভেলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন