শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফ্রিকার বিষয়ে যুক্তরাষ্ট্রের সুর বদল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ৭:০৫ পিএম

সোমবার মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন যখন আফ্রিকায় তিন-দেশে সফর শুরু করবেন, তখন তিনি তার পূর্বসূরিদের চেয়ে আরও বেশি নমনীয় থাকবেন। কারণ সম্প্রতি আফিকার দেশগুলোর সাথে রাশিয়া ও চীনের ঘনিষ্ঠতা অনেক বেড়েছে।

বিড়ত ট্রাম্প প্রশাসন আফ্রিকান রাজ্যগুলোকে চীনের কথিত জঘন্য উপায়গুলোকে প্রতিহত করতে বলেছিল। আফ্রিকান নেতারা এটিকে উস্কানি এবং অবাস্তব হিসাবে দেখেছিলেন। করাণ চীন আফ্রিকার বৃহত্তম বাণিজ্যিক অংশীদার এবং দ্বিপাক্ষিক ঋণদাতা।

ব্লিঙ্কেনের সফরের উদ্দেশ্য হচ্ছে আফ্রিকায় যুক্তরাষ্ট্রের ক্ষয় হওয়া ভাবমর্যাদা উদ্ধার করা। তিনি বলেছেন যে, আফ্রিকান দেশগুলোর উন্নয়নের জন্য তাদের নিজস্ব পথ অনুসরণ করার অধিকার রয়েছে। তবে ইউক্রেনে রাশিয়ার অভিযানের নিন্দা জানাতে জাতিসংঘে ভোট না দেয়া প্রায় অর্ধেক আফ্রিকান দেশের উদ্দেশ্যে তিনি এই বার্তাও দেবেন যে, ঋণ সঙ্কট হোক বা জলবায়ু মোকাবেলা, আমেরিকা সেই যাত্রার জন্য সবচেয়ে নির্ভরযোগ্য অংশীদার।

আফ্রিকান নেতারা হয়তো তার এই আরও সূক্ষ্ম বার্তাটির প্রশংসা করবেন। পাশাপাশি আশ্চর্যও হবেন যে, এ সবই আসলে ফাঁকা বুলি। অনেক আফ্রিকান অর্থনীতি গভীর সমস্যায় রয়েছে এবং ঋণ ত্রাণ, উদার আইএমএফ প্রোগ্রাম এবং জলবায়ু-অর্থায়ন প্রকল্প থেকে অর্থ পাওয়ার জন্য তাদের মার্কিন সমর্থন প্রয়োজন। কিন্তু বাস্তবে আমেরিকার কথার সাথে কাজের মিল পাওয়া খুবই কঠিন। সূত্র: দ্য ইকোনমিস্ট।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন