বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাড়িতে জায়গা হলো না, বৃদ্ধাকে রাস্তায় ফেলে গেল পরিবার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

পৃথিবীতে যত সম্পর্ক আর বন্ধন আছে- বলা হয়ে থাকে - পরিবারের বন্ধনই সবচেয়ে শক্তিশালী। বিপদে-আপদে এবং অসহায়ত্বের সময়ে পরিবারই অনেকের শেষ আশ্রয়স্থল। কিন্তু সেই পরিবারের সদস্যরাই যদি বয়স্কদের বোঝা, অসহায় আর দুর্বল মনে করে পরিত্যাক্ত করে তাহলে!

অবশ্য শুনতে অবাক লাগলেও বাস্তবে এমনই ঘটনা ঘটেছে উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে। রাস্তার ধারে কার্ডবোর্ডের বাক্সে এক বৃদ্ধাকে ফেলে রেখে গেছেন তারই পরিবারের সদস্যরা। রোববার (৭ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য মিরর।

সংবাদমাধ্যম বলছে, মেক্সিকোর পুয়েব্লা শহরের এক মহল্লায় স্থানীয় বাসিন্দারা এক বৃদ্ধাকে তাদের এলাকায় ইতস্তত ঘুরে বেড়াতে দেখছিলেন। এদিক-ওদিক ঘুরে-ফিরে ওই বৃদ্ধা ফিরে যাচ্ছেন রাস্তার পাশে। সেখানে রাখা আছে একটি বড় মাপের কার্ডবোর্ডের বাক্স।

অর তার মধ্যেই গিয়ে শুয়ে থাকছেন ওই বৃদ্ধা। কার্ডবোর্ডের ওই বাক্সে কিছু কাঁথা-কম্বল রাখা। তবে, নেই কোনো খাবার বা পানীয়। ওই অবস্থাতেই তাকে ফেলে রেখে গেছে তারই পরিবারের সদস্যরা। শেষে দুর্বল ওই বৃদ্ধাকে বাঁচাতে শেষ পর্যন্ত জরুরি পরিষেবা নাম্বারে ফোন করেন স্থানীয়রা। এরপরই বিষয়টি প্রকাশ্যে আসে। সঙ্গে পরিবারের সদস্যদের নিষ্ঠুরতা উত্তর আমেরিকার এই দেশটিতে জন্ম দিয়েছে ব্যাপক ক্ষোভের।

মেক্সিকোতে অবশ্য বয়স্ক নাগরিকদের জন্য ভাতার ব্যবস্থা আছে। সরকারের পক্ষ থেকে তাদের খাবার এবং আশ্রয়ের ব্যবস্থাও করে দেওয়া হয়। ওই বৃদ্ধা যেন সেই সকল সুবিধা পান, তার জন্য ডিআইএফ মিউনিসিপ্যাল সিস্টেম কর্তৃপক্ষকে ডেকেছিলেন ওই এলাকার বাসিন্দারা। পরে সেই কর্মকর্তাদের সেবায় ওই অসহায় বৃদ্ধা কিছুটা সুস্থ হন। তাদের হেফাজতে থাকার সময় তিনি জানান, তার নিজের পরিবারই তাকে পরিত্যাগ করেছে! গাড়িতে করে নিয়ে এসে ওই অবস্থায় রাস্তার ধারে তাকে ফেলে রেখে যায়।

অবশ্য কেবল মেক্সিকোতেই নয়। পরিবারের বয়স্ক সদস্যদের প্রতি অবহেলার এই প্রবণতা সারা বিশ্বেই বাড়ছে। বিশ্বজুড়ে প্রতি বছরই বয়স্ক আত্মীয়দের পরিত্যাগ করার প্রবণতা ক্রমেই বাড়ছে। আবার এই ন্যাক্কারজনক প্রবণতার একটি নামও তৈরি হয়েছে, ‘গ্র্যানি ডাম্পিং’। অর্থাৎ জঞ্জাল ফেলে যাওয়ার মতো করে বয়স্ক নাগরিকদের ফেলে যাওয়া।

অবশ্য এই ধরনের ঘৃণ্য কর্মকাণ্ডের জন্য শাস্তিও দেওয়া হচ্ছে অনেককে। ইতোমধ্যে এই অপরাধের জন্য সাইমন হেইস নামে এক আমেরিকান ব্যক্তিকে ব্রিটেনে কারাদণ্ড দেওয়া হয়েছে। তার বাবা ৭৬ বছরের রজার কারি ছিলেন ডিমেনশিয়ার রোগী, অর্থাৎ কিছুই মনে রাখতে পারতেন না।

রজার কারিকে ব্রিটেনে নিয়ে গিয়ে একটি কার পার্কিং এলাকায় কোনো পরিচয়পত্র ছাড়াই পরিত্যাগ করেছিল পুত্র হেইস। এই ঘটনায় সারা বিশ্বে নিন্দার ঝড় ওঠে। পরে তাকে কারাদণ্ড দেওয়া হয়। বস্তুত, শুনতে বিস্ময়কর হলেও শুধু যুক্তরাষ্ট্রেই প্রতি বছর প্রায় ১ লাখ বয়স্ক আত্মীয়দের পরিত্যাগ করে তাদের পরিবারের সদস্যরা। সূত্র : দ্য মিরর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন