শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৫০ বছর পর নিউইয়র্কে মিলল নিখোঁজ হওয়া তামিলনাড়ুর দেবীমূর্তি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ১১:৩৯ এএম

৫০ বছর আগে ভারতের তামিলনাড়ুর নাদানপুরেশ্বর শিব মন্দির থেকে নিখোঁজ হওয়া দেবী পার্বতীর একটি মূর্তি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে পাওয়া গেছে। সোমবার তামিলনাড়ুর অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রত্নতাত্ত্বিক প্রতিমা শাখা এ কথা জানিয়েছে।
রাজ্যের সিআইডি জানিয়েছে, নিউ ইয়র্কের বনহ্যামস নিলাম ঘরে পার্বতী মূর্তিটি পাওয়া গেছে। উল্লেখ্য, পার্বতী বাঙালি হিন্দু সমাজে গুরুত্বের সঙ্গে পূজিত হওয়া দেবী দুর্গারই অন্যতম রূপ।
১৯৭১ সালেই ওই ঘটনায় স্থানীয় পুলিশের কাছে একটি অভিযোগ দায়ের করা হয়েছিল। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে আরেকজনও এ নিয়ে অভিযোগ করলে প্রতিমা শাখা একটি এফআইআর নথিভুক্ত করে। কিন্তু মামলাটি তেমন এগোয়নি। এক পর্যায়ে সিআইডির প্রতিমা শাখার ইন্সপেক্টর এম চিত্রা তদন্ত শুরু করার পর বিদেশের বিভিন্ন জাদুঘর এবং নিলাম ঘরগুলোতে চোল যুগের পার্বতী মূর্তির ছবি ও তথ্য খুঁজতে থাকেন। তখনই ঘটনাটি অনেকের মনোযোগ পায়।
পুঙ্খানুপুঙ্খ অনুসন্ধানের পরে ইন্সপেক্টর চিত্রা বনহ্যামস নিলাম ঘরে মূর্তিটি খুঁজে পান। ১২ শতকের চোল রাজবংশের যুগের তাম্র-মিশ্র মূর্তিটির উচ্চতা ২০ ইঞ্চির কিছু বেশি। নিলাম হাউসের হিসাবে এর দাম ২ লাখ ১২ হাজার ৫শ ৭৫ ডলার (১ কোটি ৬৮ লাখ রুপির কিছু বেশি)।
দক্ষিণ ভারতে পার্বতী বা উমাকে দেবী হিসাবে সাধারণত দাঁড়ানো অবস্থায় চিত্রিত করা হয়। সে অঞ্চলে তাকে মুকুট পরা দেখা যায়। উপরের দিকে ক্রমে ছোট হয়ে আসা রিং দিয়ে মুকুটটি গঠিত। এর চূড়ায় থাকে একটি পদ্মের কুঁড়ি।
প্রতিমার গলার হার, বাজুবন্ধ, কোমরবন্ধ এবং পোশাকেও মুকুটের নকশার প্রতিফলন ঘটেছে।
তামিলনাড়ু পুলিশের মহাপরিচালক (ডিজিপি) জয়ন্ত মুরালি জানিয়েছেন, সিআইডি পুলিশ মূর্তিটি দেশে ফিরিয়ে আনার জন্য কাগজপত্র প্রস্তুত করেছে। সূত্র: এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন