বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কিউবায় চালু হতে যাচ্ছে রাশিয়ার মির ব্যাংকিং কার্ড

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ৪:৪৯ পিএম

রাশিয়ার মির ব্যাংকিং কার্ডগুলি বছরের শেষ নাগাদ কিউবায় ব্যবহার করা শুরু হতে পারে, রাশিয়ায় নিযুক্ত কিউবার রাষ্ট্রদূত জুলিও আন্তোনিও গারমেন্ডিয়া পেনা বৃহস্পতিবার ইজভেস্টিয়া পত্রিকায় প্রকাশিত একটি সাক্ষাতকারে বলেছেন। ‘এটা আশা করা হচ্ছে যে বছরের শেষ নাগাদ মীর কিউবার ভূখণ্ডে ব্যবহার করা যেতে পারে,’ তিনি বলেছিলেন।

কূটনীতিকের মতে, কিউবা এবং রাশিয়ান ন্যাশনাল পেমেন্ট কার্ড সিস্টেম দেশে মির পেমেন্ট সিস্টেম চালু করতে গত বছর থেকে কাজ করছে। ‘কাজের প্রথম পর্যায়, যার লক্ষ্য উভয় দেশের পেমেন্ট সিস্টেমগুলিকে আন্তঃসংযোগ করা, সমাপ্তির কাছাকাছি। এই পর্যায়ে, সারা দেশে এটিএমগুলিতে মির কার্ড ব্যবহারের উপর ফোকাস করা হয়েছিল,’ তিনি বলেছিলেন।

কূটনীতিক বলেছিলেন যে, কিউবার জন্য এটি অন্য বাজারে ব্যাংকিং এবং আর্থিক ব্যবস্থা প্রসারিত করার আরেকটি উপায়। ‘আমরা এর মধ্যে একটি বিশাল সম্ভাবনা দেখতে পাচ্ছি, কারণ এটি আমাদের দেশগুলির মধ্যে আর্থিক লেনদেন এবং দ্বীপে হাজার হাজার রাশিয়ান অতিথিদের থাকার জন্য ব্যাপকভাবে সহজ করবে,’ তিনি বলেছিলেন।

বর্তমানে, মির কার্ডগুলি ১০টি বিদেশী দেশে গৃহীত হয় যেখানে সেগুলি নগদ টাকা তোলা এবং কেনাকাটার জন্য অর্থ প্রদানের জন্য ব্যবহার করা যেতে পারে। দেশগুলো হলো তুরস্ক, ভিয়েতনাম, আর্মেনিয়া, উজবেকিস্তান, বেলারুশ, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, দক্ষিণ ওসেটিয়া এবং আবখাজিয়া। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন