বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইথিওপিয়ার বাঁধে ফাটল নিয়ে সতর্কতা মিসরের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি চিঠিতে, গ্র্যান্ড ইথিওপিয়ান রেনেসাঁ বাঁধের সাথে সংযুক্ত উপ-বাঁধের কংক্রিটের সম্মুখভাগে ফাটলের বিষয়ে সতর্ক করেছে মিসর। ইথিওপিয়ার প্রয়োজনীয় পরিবেশগত এবং আর্থ-সামাজিক প্রভাব সম্পর্কিত দায়িত্ব পালনে ব্যর্থতা কায়রোর নিকট খুবই উদ্বেগজনক।

ইউএনএসসি প্রেসিডেন্টের কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, মিসরের সেচ ও পানি সম্পদ মন্ত্রী মোহাম্মদ আবদেল-আতি সম্প্রতি বর্ষাকালে ইথিওপিয়ার একতরফাভাবে গ্র্যান্ড ইথিওপিয়ান রেনেসাঁ ড্যাম (জিইআরডি) ভরাট পুনরায় শুরু করার অভিপ্রায় সম্পর্কে একটি বার্তা পেয়েছেন।
আবদেল-আতি বলেন যে, ইথিওপিয়ার সিদ্ধান্তটি ইথিওপিয়া, মিসর এবং সুদানের মধ্যে বাঁধ ভরাট এবং পরিচালনার নিয়মের বিষয়ে স্বাক্ষরিত ২০১৫ সালের নীতিমালার লঙ্ঘন।
তিনি আরো বলেন, বারবার নীতিমালা লঙ্ঘনের ফলে মিসরের যে কোনো উল্লেখযোগ্য ক্ষতি হতে পারে এবং এর জন্য ইথিওপিয়াই সম্পূর্ণরূপে দায়ী।
মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে যে, দেশটি তার জাতীয় নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জাতিসংঘ সনদের অধিকার সংরক্ষণ করে, কিন্তু ইথিওপিয়ার একতরফা পদক্ষেপের কারণে যে কোনও ক্ষতি হতে পারে। গ্র্যান্ড ইথিওপিয়ান রেনেসাঁ ড্যাম (জিইআরডি) একদিকে ইথিওপিয়া এবং অন্যদিকে মিসর ও সুদানের মধ্যে উত্তেজনা বাড়িয়েছে। মিসর ও সুদান আশঙ্কা করছে যে, নীল নদের পানিতে তাদের অংশ হ্রাস পাবে। একারণে দেশ দুটি বাঁধ ভরাট এবং পরিচালনার বিষয়ে একটি আইনগতভাবে বাধ্যতামূলক চুক্তির দাবি করছে। সূত্র : আরব নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন