মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাইডেন প্রশাসনের আফ্রিকা কৌশলের আসল টার্গেট চীন-রাশিয়া!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

পটভূমিতে রাশিয়া এবং চীনের উন্মেষের সাথে আমেরিকার শীর্ষ কূটনীতিক সোমবার মার্কিন-আফ্রিকা সম্পর্কের এক ‘নতুন অধ্যায়’ তৈরি করেছেন, শক্তিশালী বাণিজ্যের প্রতিশ্রুতি দিয়েছেন এবং মহাদেশের বেশিরভাগ রাজনৈতিক উত্থান সত্ত্বেও গণতন্ত্রের আহ্বান জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন জোর দিয়ে বলেন যে, সাব-সাহারান আফ্রিকার মধ্যদিয়ে তার পাঁচ দিনের সুইং-এর লক্ষ্য হল ‘সমান অংশীদারদের’ গতিশীলতায় এ অঞ্চলটিকে প্রশাসনের জন্য অগ্রাধিকার দেওয়া।
কিন্তু ব্লিঙ্কেন মস্কো এবং বেইজিংয়ের নিন্দা এবং আফ্রিকান দেশ ও সম্পদের তাদের শোষণের কথা কোনো গোপন রাখেননি।

‘আমরা ফলাফল দেখেছি যখন আন্তর্জাতিক অবকাঠামো চুক্তি দুর্নীতিগ্রস্ত এবং জোরপূর্বক হয়; যখন তারা খারাপভাবে নির্মিত বা পরিবেশগতভাবে ধ্বংসাত্মক হয়; যখন তারা শ্রমিকদের আমদানি বা অপব্যবহার করে বা দেশকে ক্রাশিং ঋণের বোঝা চাপিয়ে দেয়’, ব্লিঙ্কেন বলেন, ওয়াশিংটনের কর্মকর্তারা যাকে শিকারী ঋণদানের অভ্যাস হিসেবে বিবেচনা করে, বিশেষ করে চীনের মাধ্যমে। তিনি যোগ করেছেন, ‘এ কারণেই দেশগুলোর পক্ষে পছন্দ করা এত গুরুত্বপূর্ণ’।

বাইডেন প্রশাসন হতাশ হয়েছে যে, দক্ষিণ আফ্রিকা এবং এর প্রতিবেশীরা প্রায় ছয় মাস আগে ইউক্রেনে রাশিয়াকে বিচ্ছিন্ন করার জন্য মার্কিন নেতৃত্বাধীন প্রচেষ্টায় যোগ দেয়নি। ব্লিঙ্কেনের সোমবার দক্ষিণ আফ্রিকা সফর তার রাশিয়ান প্রতিপক্ষ সের্গেই ল্যাভরভের ছায়ায় হচ্ছে, যিনি অস্ত্রচুক্তি নিয়ে মহাদেশ অতিক্রম করছেন বলে জানা গেছে। ব্লিঙ্কেন সপ্তাহের শেষের দিকে গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো এবং রুয়ান্ডা সফর করেছেন।

ব্লিঙ্কেন যদি আশা করে থাকেন যে, তিনি রাশিয়াকে শাস্তি দেওয়ার জন্য দক্ষিণ আফ্রিকার সরকারকে রাজি করাতে পারবেন, তবে তিনি ভুল করেছেন। তিনি একটি গ্রহণযোগ্য অভ্যর্থনা পেয়েছেন একটি বিন্দু পর্যন্ত।
ব্লিঙ্কেনের হোস্ট দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্ডর বলেছেন, দেশগুলোকে একদিকে পশ্চিম এবং অন্যদিকে রাশিয়া এবং চীনের মধ্যে পক্ষ বেছে নেওয়া উচিত নয়। ব্লিঙ্কেনের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি বলা অপছন্দ করি, ‘হয় আপনি এটি বেছে নিন, না হয় অন্যটি’। ‘আমরা চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সংঘর্ষের একটি পক্ষ হতে পারি না’।

রাশিয়ার জন্য, প্যান্ডর বলেছেন, দক্ষিণ আফ্রিকার অবস্থান জাতিসংঘকে ইউক্রেনের সাথে বিরোধের সমাধান করার জন্য অনুরোধ করা, নিষেধাজ্ঞার মাধ্যমে নয়।
একটি কমান্ডিং কণ্ঠের সাথে একটি শক্তিশালী মহিলা প্যান্ডর শেষ হননি। মার্কিন পররাষ্ট্র নীতির অসঙ্গতি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি ইউক্রেনকে ‘প্যালেস্টাইন’ বলে অভিহিত করার সাথে তুলনা করেন এবং জোর দিয়ে বলেন যে, ফিলিস্তিনিরা ইউক্রেনীয়দের মতোই একটি স্বদেশের প্রাপ্য। সাদা-সংখ্যালঘু শাসনের কথা উল্লেখ করে যা কয়েক দশক ধরে কালো দক্ষিণ আফ্রিকানদের নিপীড়িত করেছিল তিনি বলেন যে, দক্ষিণ আফ্রিকানদের এ বিষয়ে কথা বলার অধিকার রয়েছে ‘নিজেদের বর্ণবাদের অভিজ্ঞতা রয়েছে’।

কিছু মানবাধিকার সমর্থক পশ্চিম তীর এবং গাজা উপত্যকায় ইসরাইলি দখলদারিত্বকে এক ধরনের বর্ণবাদের সাথে তুলনা করেছেন। ইসরাইল দৃঢ়ভাবে এ অভিযোগ প্রত্যাখ্যান করে, যেমন প্রত্যাখ্যান করে মার্কিন সরকার।
ব্লিঙ্কেন আফ্রিকায় একটি ফুল-কোর্ট প্রেস রেখেছেন। তিনি বলেন যে, তার সাথে ৫০ জন মার্কিন কর্মকর্তা ছিলেন - সাম্প্রতিক সপ্তাহগুলোতে, স্টেট ডিপার্টমেন্ট, ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট, জাতিসংঘে মার্কিন মিশন এবং অন্যান্যরা আফ্রিকার অনেক দেশে সফর করেছেন।

ব্লিঙ্কেন প্রিটোরিয়া বিশ্ববিদ্যালয়ে এক বক্তৃতার পরে নথির একটি সিরিজে সাব-সাহারান আফ্রিকার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের কৌশল চালু করেন। মূল বিষয়গুলোর মধ্যে রয়েছে মানবাধিকার ও গণতন্ত্র; সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ এবং সশস্ত্র সঙ্ঘাতের অবসান; মহামারি পুনরুদ্ধার; ক্ষুধা এবং আবহাওয়া পরিবর্তন।

ব্লিঙ্কেন সতর্ক করেছেন যে, বিশ্বব্যাপী ১৯ কোটি ৩০ লাখ মানুষ দুর্ভিক্ষের সম্মুখীন, প্রাথমিকভাবে আফ্রিকাতে এবং বিশ্বব্যাংকের মতে আরো ৪ কোটি একইরকম দুর্দশার মধ্যে থাকতে পারে। ইউক্রেনের কৃষ্ণ সাগর বন্দর রাশিয়ার অবরোধের ফলে শস্য, রান্নার তেল এবং সারের অভাব দেখা দিয়েছে।

‘এ নজিরবিহীন সঙ্কটে আফ্রিকান দেশগুলোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্র আছে, কারণ অংশীদাররা একে অপরের জন্য এটিই করে’ ব্লিঙ্কেন বলেন। ‘মার্কিন যুক্তরাষ্ট্র আফ্রিকার পছন্দগুলো নির্ধারণ করবে না এবং অন্য কারো করা উচিত নয়। এসব পছন্দ করার অধিকার আফ্রিকান এবং এককভাবে আফ্রিকানদের। সূত্র : আমেরিকান মিলিটারি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন