বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে অভিযানের মধ্যেই রাশিয়ায় বিপুল বিনিয়োগ সউদী প্রিন্সের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ৫:২৭ পিএম

ইউক্রেনে যে মাসে রাশিয়া অভিযান শুরু করেছিল, সে মাসেই রুশ সংস্থাগুলোতে ৫০ কোটি ডলারের বেশি বিনিয়োগ করেন সউদী যুবরাজ ও ধনকুবের আলওয়ালিদ বিন তালাল। ব্লুমবার্গ নিউজের স্টক এক্সচেঞ্জ ফাইলিংয়ে দেখা গেছে যে, আলওয়ালিদের কিংডম হোল্ডিং কোম্পানি ফেব্রুয়ারিতে রাশিয়ার গ্যাজপ্রম, লুকোয়েল এবং রোসনেফ্টের শেয়ার অধিগ্রহণ করেছে।

কিংডম হোল্ডিং ২০২২ সালের ফেব্রুয়ারিতে গ্যাজপ্রমের আমেরিকান ডিপোজিটারি রসিদে ১৩৭ কোটি রিয়াল (৩৬ কোটি ৫০ লাখ ডলার) বিনিয়োগ করেছে। ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে, তারা রোসনেফ্টের গ্লোবাল ডিপোজিটারি রসিদে ৫ কোটি ২০ লাখ ডলার এবং লুকোইলের আমেরিকান ডিপোজিটারি রসিদে ১০ কোটি ৯০ লাখ ডলার বিনিয়োগ করেছে।

তালালের কোম্পানি কখন নির্দিষ্ট বিনিয়োগ করেছিল তা ফাইলিংয়ে দেখানো হয়নি, তবে ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর এই কোম্পানিগুলোতে সউদী যুবরাজের বিনিয়োগের মূল্য দ্রুত হ্রাস পায়। কিন্তু ফাইলিংগুলি দেখায় যে, কিংডম হোল্ডিং ২০২০ সাল থেকে বিশ্বব্যাপী ইক্যুইটি এবং আমানত প্রাপ্তিতে ৩৪০ কোটি ডলার বিনিয়োগ করেছে। সরকারী রেকর্ড অনুসারে, এ বছরের শুরুর দিকে, আলওয়ালিদ তার কিংডম হোল্ডিং কোম্পানির ১৫০ কোটি ডলার মূল্যের ৬২ কোটি ৫০ লাখ শেয়ার, বা ১৬ দশমিক ৮৭ শতাংশ শেয়ার সউদী সার্বভৌম সম্পদ তহবিলের কাছে বিক্রি করেছেন।

আলওয়ালিদের দাদা আবদুল আজিজ সউদী আরব প্রতিষ্ঠা করেন। তিনি রাজ্যের অন্যতম ধনী ব্যক্তি এবং টুইটার এবং উবারের মতো সংস্থাগুলো সহ একজন প্রধান বিনিয়োগকারী হিসাবে আন্তর্জাতিকভাবে পরিচিত। ২০১৭ সালে, ৬৭ বছর বয়সী এ ধনকুবের শত শত সউদী যুবরাজ এবং ব্যবসায়ীদের মধ্যে ছিলেন যাদেরকে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান রিয়াদের রিটজ কার্লটন হোটেলে বন্দী করেছিলেন এবং কর্তৃপক্ষকে দুর্নীতিবিরোধী অভিযান হিসাবে বর্ণনা করার জন্য বিপুল পরিমাণ নগদ হস্তান্তর করতে বাধ্য করেছিলেন।

তিন মাস পর, একজন গর্বিত আলওয়ালিদকে মুক্তি দেয়া হয় এবং তার আটককে একটি ভুল বোঝাবুঝি ঘোষণা করা হয়। তিনি তার স্বাধীনতার বিনিময়ে কর্তৃপক্ষকে কোটি কোটি টাকা দিয়েছেন বলে জানা গেছে। আলওয়ালিদ সম্প্রতি টেসলা এবং স্পেস এক্স-এর সিইও ইলন মাস্কের সাথে টুইটারে বিনিয়োগ করেছেন। সূত্র: মিডলইস্টআই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ১৫ আগস্ট, ২০২২, ৫:৪৫ পিএম says : 0
কত বড় ইবলিশ কাফেরদের দেশে বিনিয়োগ করছে তার কিতে বিনিয়োগ করা উচিত তাহলে তার কি হবে পৃথিবীর মধ্যে আবার শক্তিশালী দেশ এবং তারা মুসলিমদেরকে সহায়তা করবে গাজার মুসলিমরা মরে যাচ্ছে সেখানে একটা পয়সাও তোমরা দিচ্ছ না মরে গেলে বুঝতে আল্লাহ তোমাদেরকে সরাসরি জাহান্নামে দিবে
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন