শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ায় তুরস্কের রপ্তানি ৮ বছরের মধ্যে সব্বোর্চ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ৭:১৬ পিএম

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর, অনেক দেশ রাশিয়ার উপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং ক্রেমলিনের সাথে তাদের সম্পর্ক কমিয়ে দিয়েছে। অন্যদিকে, তুরস্ক সেই সম্পর্ক আরও গভীর করেছে। এমনকি তারা রাশিয়ার সাথে বাণিজ্য বৃদ্ধির বিষয়ে গর্ব করেছে।

শুক্রবার, তুরস্কের পরিবহন মন্ত্রী আদিল কারাইসমাইলোগ্লু টুইটারে একটি পোস্টে রাশিয়ার সাথে বাণিজ্য বৃদ্ধি নিয়ে গর্ব করেছেন। তিনি মে থেকে জুলাই পর্যন্ত রাশিয়ায় পাঠানো যানবাহনের মাসিক গড় সংখ্যায় ৫৮ শতাংশ বৃদ্ধি সম্পর্কে দেশের মেরিটাইম জেনারেল ডিরেক্টরেটের ঘোষণাটি পুনঃটুইট করেছেন। তুরস্ক এবং রাশিয়া প্রতি মাসে তাদের মধ্যে ৮,২১৩টি যানবাহন পণ্যবাহী জাহাজের মাধ্যমে লেনদেন করেছে - যা জানুয়ারি থেকে এপ্রিল মাসিক গড় ৫,২০৮ থেকে বেশি।

সামগ্রিকভাবে, দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি পেয়েছে, ২০২২ সালের প্রথমার্ধে রাশিয়ায় তুরস্কের রপ্তানি ২৯১ কোটি ডলার ছুঁয়েছে, অফিসিয়াল তুর্কি পরিসংখ্যান ইনস্টিটিউট বা তুর্কস্ট্যাট অনুসারে। টার্কস্ট্যাটের তথ্যের ব্লুমবার্গ বিশ্লেষণ অনুসারে এটি আট বছরের মধ্যে সর্বোচ্চ। আঙ্কারা ইউক্রেনে রাশিয়ার অভিযানের নিন্দা করেছে কিন্তু রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় অনুমোদন দেয়নি বা দেশটির আকাশসীমা বন্ধ করেনি। দুই দেশের মধ্যে সম্পর্ক গভীরতর হচ্ছে বলে মনে হচ্ছে, কারণ তুরস্কের পাঁচটি ব্যাংক রাশিয়ার মির পেমেন্ট সিস্টেম ব্যবহার করা শুরু করেছে।

এ মাসের শুরুর দিকে, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে রিসোর্ট শহর সোচিতে দেখা করেন, ইরানে তাদের দেখা হওয়ার মাত্র তিন সপ্তাহ পর তাদের দ্বিতীয় বৈঠকটি চিহ্নিত করে। তুরস্কের ভঙ্গুর অর্থনীতি মানে রাশিয়ার সাথে অর্থনৈতিক সম্পর্কের ক্ষেত্রে আঙ্কারার অনেক কিছু ঝুঁকির মধ্যে রয়েছে, যেটি তার অন্যতম শীর্ষ ব্যবসায়িক অংশীদার। সূত্র: বিজনেস ইনসাইডার।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন