বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সালমান রুশদির ওপর হামলার ঘটনায় ইরানের নিন্দা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ৭:১৭ পিএম

বুকারজয়ী লেখক সালমান রুশদির ওপর হামলাকে ‘ঘৃণ্য ও ন্যক্কারজনক’ কাজ বলে অভিহিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সোমবার স্থানীয় সময় এই মন্তব্যের পাশাপাশি পরমাণু আলোচনায় ‘অপ্রাসঙ্গিক’ দাবিগুলো পরিত্যাগে ইরানের প্রতি আহ্বানও জানিয়েছে ওয়াশিংটন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস এক মিডিয়া ব্রিফিংয়ে রুশদির ওপর হামলা প্রসঙ্গে বলেন, ‘এটি ঘৃণ্য; এটি ন্যক্কারজনক। আমরা এর নিন্দা জানাই। সেক্রেটারি গতকাল তার বিবৃতিতে, তদন্ত চলমান উল্লেখ করে বলেছেন যে সালমান রুশদি কয়েক দশক ধরে হুমকির মধ্যে রয়েছেন। এবং এটা কোনো গোপন বিষয় নয় যে ইরানি সরকার কয়েক বছর ধরে তার জীবনের বিরুদ্ধে হুমকির কেন্দ্রবিন্দু ছিল।’
তিনি আরও বলেন, ‘আমরা শুনেছি যে ইরানি কর্মকর্তারা বছরের পর বছর ধরে সহিংসতার জন্য উসকানি দিতে চেয়েছেন-অবশ্যই তা প্রাথমিক ফতোয়া দিয়ে। সম্প্রতি রুশদির ওপর হামলার পর ইরান গর্বিত হয়েছে। এটি এমন কিছু যা একেবারেই আপত্তিকর। এটি ঘৃণ্য এবং আমরা এটি স্পষ্ট করতে চাই যে এটা এমন কিছু নয় যেটা আমরা সহ্য করতে পারি।’
প্রাইস বলেন, সালমান রুশদি একজন সাহিত্যিক হওয়ার পরও সেই বিষয়গুলো রক্ষা করেছেন যেটা আমরা সারা বিশ্বে রক্ষা এবং প্রচার করার চেষ্টা করি– মত প্রকাশের স্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা, ধর্মের স্বাধীনতা। তার ওপর আক্রমণ ছিল সেই নীতিগুলির ওপর আক্রমণ।
সালমান রুশদির ওপর হামলার ঘটনায় তাদের কোনো সম্পৃক্ততা নেই- ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এমন দাবি অস্বীকার করেন প্রাইস।
তিনি বলেন, ইসরায়েলের সমগ্র দেশের প্রতি, ইহুদি জনগণের প্রতি, যেকোনো সংখ্যক ব্যক্তি, গোষ্ঠীর প্রতি যে কারণেই হোক না কেন, বিরোধিতা করে ইরান সরকারের এমন বিবৃতি নতুন নয়। কিন্তু এটি এমন কিছু যেটাতে প্রতিবারই আমরা নিন্দা জানাই।
২০১৫ সালের ইরান পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার উপায় সম্পর্কে বলতে গিয়ে প্রাইস পারমাণবিক আলোচনায় ‘অপ্রাসঙ্গিক’ দাবি পরিত্যাগ করতে ইরানের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, ‘জেসিপিওিএর সঙ্গে সম্মতিতে পারস্পরিক প্রত্যাবর্তন অর্জনের একমাত্র উপায় হল ইরানের জন্য আরও অগ্রহণযোগ্য দাবিগুলো বাদ দেওয়া। যা জেসিপিওএর সুযোগের বাইরে চলে যায়। আমরা দীর্ঘদিন ধরে এই দাবিগুলো অপ্রাসঙ্গিক বলছি।’ বাইডেন প্রশাসন পারমাণবিক চুক্তির বিষয়ে দলকে স্পষ্ট নির্দেশনা দিয়েছেন বলেও উল্লেখ করেন তিনি।

প্রাইস আরও বলেন, আমরা ইরানকে পারমাণবিক অস্ত্র অর্জন করতে দেব না। আমরা এই অঞ্চলে এবং কিছু ক্ষেত্রে বিপজ্জনক ইরানী কার্যকলাপকে প্রতিরোধ করতে এবং মোকাবিলা করার জন্য সমস্ত সরঞ্জাম ব্যবহার করব। আমরা সাম্প্রতিক দিনগুলোতে আলোচনা করেছি, তা হল যুক্তরাষ্ট্রের সাবেক কর্মকর্তাদের বিরুদ্ধে ষড়যন্ত্র এবং আমেরিকান নাগরিকদের জন্য অন্যান্য সম্ভাব্য হুমকির বিষয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন