সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০, ২২ শাবান সানি ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মডেলিং-অভিনয় ছেড়ে অঙ্কের প্রেমে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ২:০৪ পিএম

আমেরিকান অভিনেত্রী ড্যানিকা ম্যাককেলার। প্রায় ২৪টি সিনেমায় অভিনয় করেছেন এই অভিনেত্রী। পাশাপাশি অভিনয় করেছেন অগণিত সিরিয়াল এবং টিভি সিরিজে। তবে অভিনয় জগতের স্পটলাইট ছেড়ে হঠাৎই গণিত নিয়ে চর্চা শুরু করেন ড্যানিকা। জীবিকা নির্বাচনের ক্ষেত্রে কেন এই পট পরিবর্তন করেছিলেন তিনি? জানিয়েছিলেন নিজেই।

খুব ছোটবেলায় স্কুলে পড়াশোনা করার সময় থেকেই অভিনয়ে জগতে হাতেখড়ি ড্যানিকার। ‘দ্য ওয়ান্ডার্স ইয়ার’ নামে একটি টিভি সিরিয়াল করে রাতারাতি জনপ্রিয় হয়ে ওঠেন ড্যানিকা। সম্প্রতি ড্যানিকার ছেলে ড্র্যাকো এক সংবাদমাধ্যমের জন্য তার মায়ের সাক্ষাৎকার নিতে গিয়ে ড্যানিকাকে জিজ্ঞাসা করেন, ‘‘তুমি যখন ‘দ্য ওয়ান্ডার ইয়ারস’-এ অভিনয় করেছিলে, তখন তোমার বয়স কম ছিল। তখন তুমি কী ভাবে সব কিছু সামলেছ?’’

এর উত্তরে ড্যানিকা জানান, কাজ এবং স্কুলের মধ্যে ভারসাম্য বানিয়ে রাখা খুব কঠিন ছিল। তবুও আমি সব কিছু সামলে নিয়েছি। অভিনেত্রী হিসাবে শিখরে থাকতে থাকতেই কিছু সময়ের জন্য অভিনয় জীবন থেকে বিরতি নেন ড্যানিকা। জীবন শুরু করেন গণিতবিদ হিসাবে। আর এর নেপথ্যে ছিল অঙ্ক এবং পড়াশোনার প্রতি বিপুল আগ্রহ। কিন্তু কেন হঠাৎ পেশা পরিবর্তনের এই সিদ্ধান্ত নিয়েছিলেন ড্যানিকা?

এক সাক্ষাৎকারে ড্যানিকা জানান, উচ্চশিক্ষার জন্য গণিত নিয়ে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় ভর্তি হন তিনি। ইউনিভার্সিটিতে ভর্তি হওয়ার পরে সেখানে তাকে সবাই তার অভিনীত জনপ্রিয় চরিত্রের নামেই ডাকতে থাকেন। শিক্ষার্থীরা তার সঙ্গে বন্ধুত্ব করার জন্য উঠেপড়ে লাগেন। প্রথম প্রথম ভাল লাগলেও পরে তার এই জনপ্রিয়তা ড্যানিকার চক্ষুশূল হতে থাকে। মনে হতে থাকে, এমন কী করা যায়, যাতে অভিনেত্রী ছাড়াও তিনি অন্য কোনও পরিচয় তৈরি হতে পারেন। তখনই সিদ্ধান্ত নেন, প্রিয় বিষয় অঙ্ক নিয়ে গুরুত্ব সহকারে চর্চা শুরু করবেন তিনি।

যেমন ভাবা তেমনই কাজ। ইউনিভার্সিটির পড়াশোনা শেষ করে গণিত নিয়ে গবেষণা শুরু করেন ড্যানিকা। তার গবেষণাপত্র বিভিন্ন জার্নালেও প্রকাশিত হয়। গবেষণার পাশাপাশি অঙ্ক নিয়ে অনেকগুলি বইও লিখে ফেলেন ড্যানিকা। তার লেখা প্রথম গণিতের বই ‘ম্যাথ ডাজ নট সাক’-এর জন্য প্রচুর প্রশংসা কুড়িয়েছেন ড্যানিকা। এই বইয়ের জন্য একাধিক পুরস্কারও পান। ড্যানিকা জানান, গণিতের প্রতি মেয়েদের আগ্রহ তৈরি করায় ছিল এই বই লেখার মূল উদ্দেশ্য।

২০১৪ সালের জানুয়ারি মাসে তিনি গণিতচর্চার জন্য ‘জয়েন্ট পলিসি বোর্ড ফর ম্যাথামেটিকস্‌ কমিউনিকেশনস’ পুরস্কার পান। স্কুলজীবনে অঙ্কের প্রতি শিক্ষার্থীদের ভীতি কাটাতে আরও অনেকগুলি বই লেখেন ড্যানিকা। এই সব বইতে মজার ছলে অঙ্ক শিক্ষার প্রতি জোর দিয়েছেন ড্যানিকা। ড্যানিকা এখনও পর্যন্ত অঙ্কের মোট ১১টি বই লিখেছেন।

২০০১ সালে সুরকার মাইকেল ভার্টার প্রেমে পড়েন ড্যানিকা। ২০০৯ সালে ক্যালিফোর্নিয়ার লা জোলায় বিয়ে করেন এই যুগল। ২০১০ সালে পুত্রসন্তান ড্র্যাকোর জন্ম দেন ড্যানিকা। এর পর ২০১২ সালে মাইকেলের সঙ্গে তার বিবাহবিচ্ছেদ হয়ে যায়। ২০১৪ সালে দ্বিতীয় বিয়ে স্কট ভেসলোস্কির সঙ্গে।

ছেলে ড্র্যাকোকে প্রথাগত শিক্ষার বাইরে রেখেই পড়াশোনা করিয়ে যাচ্ছেন ড্যানিকা। স্কুল না গিয়ে বাড়িতে থেকেই পড়াশোনা চালিয়ে যাচ্ছে ড্র্যাকো । ড্যানিকার লেখা অনেক বইয়েও প্রথাগত শিক্ষার বহির্ভূত শিক্ষার কথা বলা হয়েছে। তবে গণিতচর্চা করতে করতেই আবার অভিনয় জগতে ফিরে আসেন ড্যানিকা। বড় এবং ছোটপর্দার পাশাপাশি অনেক মিউজিক ভিডিয়োতেও অভিনয় করেছেন তিনি।

রুপোলি পর্দার জাঁকজমক ছেড়ে অন্য কিছু করার ইচ্ছে নিয়ে সাধারণ জীবনে ফিরে আসা এবং সমান তালে দু’দিকই সামলানো, এমন ব্যক্তিত্বের খোঁজ পাওয়া বিরল। সম্ভব করে দেখিয়েছেন ড্যানিকা। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন