শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদীতে পর্যটন খাতে বিনিয়োগ বাড়াতে নতুন আইন অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ৫:৪৭ পিএম

পর্যটন খাতে বিনিয়োগ বাড়াতে সউদী আরবে একটি নতুন পর্যটন আইন অনুমোদিত হয়েছে। মন্ত্রী পরিষদ কর্তৃক জারি করা একটি প্রস্তাবের মাধ্যমে এ অনুমোদন দেয়া হয়।

নতুন আইন পরীক্ষামূলক পর্যটন ব্যবসাকে সউদীর পর্যটন মন্ত্রণালয়ের কাছ থেকে বিশেষ লাইসেন্স এবং সহায়তা পাওয়ার অনুমতি দেয়। এটি পর্যটন ব্যবসায়ীদের জন্য একটি ওয়ান-স্টপ প্ল্যাটফর্ম তৈরি করে লাইসেন্সিং প্রক্রিয়া এবং পদ্ধতিগুলিকে সহজ করবে। উভয় উদ্যোগই ২০২২ সালের ফেব্রুয়ারিতে মন্ত্রণালয়ের ডিজিটাল পর্যটন কৌশলের অংশ হিসাবে ঘোষণা করা হয়েছিল।

সউদী প্রেস এজেন্সি অনুসারে, ঝুঁকি প্রশমিত করতে এবং সঙ্কট পরিচালনার জন্য সরকারী সংস্থাগুলির সাথে দ্রুত সহযোগিতার জন্য আইনটি মন্ত্রণালয়ের রেমিটকেও প্রসারিত করে। মন্ত্রিপরিষদ আরও একটি প্রস্তাব অনুমোদন করেছে। এতে পর্যটন মন্ত্রনালয়কে ক্ষমতায়নের মাধ্যমে সংশ্লিষ্ট সংস্থাগুলোর উপরে কর আরোপ হ্রাস করার অনুমতি দেয়া হয়েছে। পাশাপাশি ব্যবসার জন্য রাজ্যের পর্যটন খাতে বিনিয়োগের জন্য প্রণোদনা তৈরি করারও ক্ষমতা দেয়া হয়েছে।

এটি সউদীদের জন্য কর্মসংস্থান সৃষ্টি এবং প্রশিক্ষণ সক্ষম করে পরিকল্পনা ও প্রশিক্ষণ কর্মসূচি প্রতিষ্ঠার জন্য মন্ত্রণালয়কে অন্যান্য বেসরকারি খাতের সংস্থার সাথে সহযোগিতামূলকভাবে কাজ করতে সক্ষম করে। আইনটিতে মূল তথ্য বিবেচনা রয়েছে, আন্তর্জাতিক সর্বোত্তম অনুশীলনের সাথে সামঞ্জস্য রেখে সউদী পর্যটন খাতের সমস্ত দিকগুলির পরিসংখ্যান এবং তথ্য সম্বলিত একটি তথ্য ডাটাবেস স্থাপনের শর্ত রয়েছে।

‘ভিশন ২০৩০-এর মূল স্তম্ভ হিসাবে একটি আন্তর্জাতিকভাবে প্রতিযোগিতামূলক পর্যটন খাতের বিকাশ, প্রচার এবং সক্ষম করার জন্য আমাদের অব্যাহত কাজের মধ্যে, আমরা সউদী আরবে নতুন পর্যটন আইনের অনুমোদন ঘোষণা করতে পেরে আনন্দিত যা ব্যবসা ও বিনিয়োগকে চালিত করবে, উদ্ভাবনকে সমর্থন করবে এবং আকর্ষণ করবে। পর্যটকদের এই আইনটি রাজ্যের আঞ্চলিক পর্যটন উন্নয়ন কাউন্সিল রেগুলেশনের সাম্প্রতিক ঘোষণাকে অনুসরণ করে, যা সউদী আরবের জাতীয় পর্যটন কৌশলকে এগিয়ে নেয়ার একটি বড় মাইলফলক। নিওম, আল-সুদা, লোহিত সাগর এবং দিরিয়াহ গেট সহ বিভিন্ন অঞ্চলের পর্যটন গন্তব্যগুলির উন্নয়নকে ত্বরান্বিত করবে এই প্রবিধান,’ বলেছেন সউদী আরবের পর্যটন মন্ত্রী আহমেদ আল খাতিব।

রাজ্যের জাতীয় পর্যটন কৌশল এবং ভিশন ২০৩০ অনুসারে, এ আইনের মাধ্যমে ১০ কোটি নতুন পর্যটক আকর্ষণ করা, দেশের জিডিপিতে পর্যটনের ১০ শতাংশ অবদান রাখা এবং শিল্পের মধ্যে ১০ লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টি করার লক্ষ্য রয়েছে। সূত্র: বিজনেস ট্রাভেলার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন