মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আদানির অধিগ্রহণ ঠোকনোর চেষ্টা করছে এনডিটিভি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ৫:২২ পিএম

ভারতের নিউ দিল্লি টেলিভিশন লিমিটেড (এনডিটিভি) তাদের সংবাদ নেটওয়ার্কে সংখ্যাগরিষ্ঠ অংশীদারিত্ব অর্জনের জন্য ধনকুবের গৌতম আদানির প্রচেষ্টাকে ঠেকানোর চেষ্টা করছে। বৃহস্পতিবার তারা বলেছে যে, নিয়ন্ত্রক বিধিনিষেধের মাধ্যমে আদানি গ্রুপের এ প্রচেষ্টা এগিয়ে যেতে পারে না।

শেয়ার মার্কেটে করা একটি আবেদনে, এনডিটিভি বলেছে যে, তার প্রতিষ্ঠাতা প্রণয় এবং রাধিকা রায়কে ২০২০ সাল থেকে ভারতের সিকিউরিটিজ মার্কেটে শেয়ার কেনা বা বিক্রি করতে বাধা দেয়া হয়েছে, এবং তাই আদানি গ্রপও যে শেয়ারগুলো কেনার চেষ্টা করছে, তা কোনভাবেই আইনসম্মত হতে পারে না। মানি কন্ট্রোলের প্রতিবেদনে জানা যায়, এনডিটিভির ২৯ দশমিক ২ শতাংশ শেয়ার দখলে থাকার দাবি করেছে আদানি গ্রুপ। এমনকি আরও ২৬ শতাংশ শেয়ার অধিগ্রহণের জন্য প্রস্তাবও দেওয়া হয়েছে। এর পর এ বিবৃতি দেয় এনডিটিভি।

গত মঙ্গলবার আদানি গ্রুপ বলেছে যে, তারা এনডিটিভি নিউজ চ্যানেলের একটি নিয়ন্ত্রক অংশীদারিত্ব চাইছে। তবে এনডিটিভি এ পদক্ষেপকে ‘সম্পূর্ণ অপ্রত্যাশিত’ বলে অভিহিত করেছে এবং জানিয়েছে, তাদের সাথে কোনো আলোচনা বা সম্মতি ছাড়াই এ ঘোষণা দেয়া হয়েছে। এনডিটিভিকে ভারতের এমন কয়েকটি মিডিয়া গ্রুপের মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয় যারা প্রায়শই ক্ষমতাসীন মোদী প্রশাসনের নীতিগুলির সমালোচনা করে।

এনডিটিভি দ্বারা উদ্ধৃত সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার ২০২০ সালের আদেশে বলা হয়েছে যে, তারা ২৬ নভেম্বর, ২০২২ পর্যন্ত প্রণয় এবং রাধিকা রায়কে ভারতীয় বাজারে লেনদেন করতে নিষেধ করেছিল। কারণ তদন্তে দেখা গেছে যে, তারা অভ্যন্তরীণ ক্ষেত্রে এনডিটিভি শেয়ারের সন্দেহভাজন লেনদেন করেছে। ‘এটি এনডিটিভির দ্বারা প্রক্রিয়াটি স্থগিত বা ধীর করার একটি প্রচেষ্টা বলে মনে হচ্ছে, তবে বিলম্ব করা ছাড়া, এ অধিগ্রহণকে ঠেকানোর সম্ভাবনা কম,’ বলেছেন ভারতীয় আইন সংস্থা পাইওনিয়ার লিগ্যালের অংশীদার পৃথা ঝা। সূত্র: ডন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন