বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তিন বছর পর দিল্লি সফরে এলেন তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ৬:৪৭ পিএম

 

ভারতে নির্বাসিত তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা তিন বছর দেশটির রাজধানী নয়া দিল্লিতে সফরে এসেছেন। চীন-ভারত সীমান্তবর্তী লাদাখে এক মাস অবস্থানের পর আজ শুক্রবার দুপুরে নয়া দিল্লিতে আসেন তিনি।

লাদাখের বৌদ্ধ সমিতির বরাতে এনডিটিভি ও দ্য স্টেটসম্যান জানিয়েছেন- আজ সকালে সাড়ে ৭টায় অঞ্চলটির কুশোক বকুলা রিম্পোচি বিমানবন্দর থেকে নয়া দিল্লির উদ্দেশে রওনা হন তিব্বতের এই আধ্যাত্মিক গুরু।

এনডিটিভি জানিয়েছে- তিব্বতের ১৪ তম দালাই লামা রাজধানী নয়া দিল্লিতে দিল্লিতে পৌঁছালেও তিনি সেখানে কোন রাজনৈতিক আলোচনায় অংশ নেবেন কি না তা নিশ্চিত হওয়া যায়নি।

এর আগে গত মঙ্গলবার লাদাখে এক অনুষ্ঠানে যোগ দিয়ে এই আধ্যাত্মিক নেতা বলেছিলেন, স্বাধীনতা নয়, তিব্বতে জনগণ পূর্ণ স্বায়ত্তশাসন চায়। তিনি আরও বলেন, সেদিন আর বেশি দূরে নয়, যেদিন লাদাখিরা অবাধে লাসায় যেতে পারবেন।

এরও আগে, সীমান্ত নিয়ে যখন ভারত ও চীনের মধ্যে নতুন করে উত্তেজনা চলছিলো, তখন লাদাখ সফরের সময় (১৫ জুলাই) তিনি বলেছিলেন, ‘ভারত-চীন উভয়ই প্রতিযোগী ও প্রতিবেশী দেশ। আগে বা পরে তাদেরকে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে এই সমস্যার (সীমান্ত) সমাধান করতে হবে। কারণ, বর্তমান সময়ে সমস্যা সমাধানে সামরিক শক্তির ব্যবহার সেকেলে।’

১৯৫১ সাল থেকে চীনা কর্তৃপক্ষ তিব্বতের ওপর কঠোর দখলদারিত্ব বজায় রেখেছে। শুধু তাই নয়, তাদের রাজনৈতিক কর্মকাণ্ড এবং সাংস্কৃতিক ও ধর্মীয় পরিচয়ের শান্তিপূর্ণ প্রকাশকে সীমিত করতে বাধ্য করা হয়েছে৷

সেই সঙ্গে নিপীড়ন, নির্যাতন, কারাদণ্ড এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হতে হচ্ছে অঞ্চলটির মুক্তিকামী মানুষদের। তবে জোরপূর্বক তিব্বত দখল করে নিলেও এই দখলকে বৈধতা দিতে একে অঞ্চলটির জন্য 'শান্তিপূর্ণ মুক্তি' বলে অভিহিত করে বেইজিং।

এ ছাড়া তিব্বতের বর্তমান দালাই লামা যিনি ভারতে নির্বাসিত, তাকে বিচ্ছিন্নতাবাদী হিসেবে ঘোষণা করেছে বেইজিং। এ বিষয়ে দালাই লামা বলেন, ‘চীনের অধিকাংশ মানুষই বিশ্ব করে- আমি বিচ্ছিন্নতাবাদী নই। আমি তিব্বতে স্বাধীন রাষ্ট্র গড়তে চাই না বরং স্বায়ত্ত্বশাসন এবং ধর্মীয় সাংস্কৃতিক স্বাধীনতা চাই।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন