সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার মানাসলু জয় করতে যাচ্ছেন নিশাত মজুমদার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ৪:৪৬ পিএম

হিমালয়ের অষ্টম উচ্চতম পর্বতশৃঙ্গ মানাসলু অভিযানে যাচ্ছেন এভারেস্ট জয়ী প্রথম বাংলাদেশি নারী নিশাত মজুমদার। আগামীকাল সোমবার তার নেপালের উদ্দেশে ঢাকা থেকে যাত্রা করার কথা রয়েছে।

২০১২ সালে হিমালয়ের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্ট জয় করেন নিশাত। এভারেস্টের উচ্চতা ৮ হাজার ৮৪৮ মিটার। মানাসলু হিমালয়ে ৮ হাজার মিটারের বেশি ১৪টি শৃঙ্গের মধ্যে অষ্টম। এটির উচ্চতা ৮ হাজার ১৬৩ মিটার। এভারেস্ট জয়ের আগে ২০১১ সালে প্রথমবার মানাসলু অভিযানে যান নিশাত। কিন্তু সেবার ক্যাম্প-৩ থেকে ফিরে আসেন তিনি।

সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয়ের পর মানাসলু অভিযান কেন- এ প্রশ্নের জবাবে নিশাত বলেন, ছোট-বড় যে কোনো পাহাড়ই চ্যালেঞ্জিং। কখনো কখনো অপেক্ষাকৃত ছোট পর্বত আরোহণ বেশি চ্যালেঞ্জিং হয়ে থাকে। এ প্রসঙ্গে তিনি এর আগে হিমালয়ের নেপাল অংশে পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালু ও তিব্বত অংশে ১৪তম শৃঙ্গ শিশাপাংমা অভিযানে ব্যর্থতার কথা বলেন।

শনিবার এ উপলক্ষে রাজধানীতে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের অভিযানে প্রজ্ঞা পারমিতা নামে এক নবীন পর্বতারোহী নিশাতের সঙ্গী হচ্ছেন। তিনি ঢাকা মেডিকেল কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী। অনুষ্ঠানে প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, নিশাত মজুমদার শুধু এভারেস্ট জয়ে নয়, অন্য ক্ষেত্রেও নারীদের জন্য অনুপ্রেরণা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন