শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লিভ টুগেদার ও সমকামীদের পরিবারের সম্মান দেওয়া উচিত : ভারতীয় সুপ্রিম কোর্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ৩:০১ পিএম

লিভ টুগেদার ও সমকামী সম্পর্কগুলোকেও পরিবারের সম্মান দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন ভারতের সুপ্রিম কোর্ট। শুধুমাত্র বিবাহিত নারী-পুরুষ এবং তাদের সন্তান থাকলেই পরিবার সংগঠিত হয়, এই ধারণা থেকে বেরিয়ে আসা দরকার বলেও মত দিয়েছেন দেশটির শীর্ষ আদালত।

ভারতের উচ্চ আদালতের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং এ এস বোপান্না এই মন্তব্য করেন।

গতকাল রোববার একটি মামলার রায় দিয়েছে দুই বিচারপতির বেঞ্চ। সেখানে বলা হয়েছে, নানা কারণেই একটি পরিবারের অবস্থান বদল হতে পারে। কোনও সদস্যের মৃত্যু হলে বা পুনর্বিবাহ করলে গোটা পরিবারের সমীকরণ পালটে যায়। সেই কথা মাথায় রেখেই বলা হচ্ছে, সব ধরনের সম্পর্ককেই পরিবারের স্বীকৃতি দিতে হবে। কেউ যদি বিয়ে না করে একসঙ্গে থাকেন, তাহলে তাদেরও পরিবার হিসাবে গণ্য করতে হবে। সমকামীরাও যদি লিভ ইন করেন তাহলেও তারা পরিবার হিসেবে স্বীকৃতি পাবেন।

একজন নার্সের মামলার রায় দিতে গিয়েই এই পর্যবেক্ষণ করা হয়েছে উচ্চ আদালতের তরফে। ওই নার্স মাতৃত্বকালীন ছুটির জন্য আবেদন করেছিলেন। কিন্তু তার ছুটির আবেদন নাকচ করে দেয় কর্তৃপক্ষ। কারণ হিসাবে বলা হয়, আগেও স্বামীর প্রথম পক্ষের সন্তানের দেখভাল করার জন্য ছুটি নিয়েছিলেন তিনি। সেই কারণেই নিজের সন্তান নেওয়ার জন্য ছুটি পাবেন না ওই নার্স।

জানা গেছে, ওই নার্সের স্বামীর প্রাক্তন স্ত্রীর মৃত্যু হয়েছে। তারপর ওই ব্যক্তি দ্বিতীয় বার বিয়ে করেছিলেন। তার সন্তানকে দেখভাল করার জন্যই মাতৃত্বকালীন ছুটি নিয়েছিলেন আবেদনকারী নার্স।

প্রসঙ্গত, ২০১৮ সালে সমকামী সম্পর্ককে স্বীকৃতি দিলেও তাদের বিয়েকে আইনি মান্যতা দেয়নি আদালত। তাছাড়াও লিভ ইন সম্পর্কে থাকলে সন্তান দত্তক নেওয়ার অধিকার থাকে না। এই দু’টি বিষয়ে অধিকার পাওয়া নিয়ে বহুদিন ধরেই আন্দোলন চলছে।

এমন পরিস্থিতিতে শীর্ষ আদালতের রায় যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। দুই বিচারপতির বেঞ্চের তরফে বলা হয়েছে, হয়ত চিরাচরিত পরিবার প্রথার চেয়ে এই ধরনের পরিবারগুলো অনেকটাই আলাদা। কিন্তু এই ধরনের পরিবারেও একই রকমভাবে ভালবাসার সম্পর্ক থাকে। সেই কারণেই এহেন পরিবারগুলোর একইরকম আইনি সুযোগ সুবিধা পাওয়া উচিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন