শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গোতাবায়াকে প্রাপ্য নিরাপত্তা দেয়া হবে : প্রতিরক্ষা মন্ত্রণালয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ৩:৪০ পিএম

ব্যাপক বিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আবার দেশে ফিরে এসেছেন। স্থানীয় সময় শনিবার ভোর রাতে দেশে ফিরেন তিনি। দেশে সাবেক প্রেসিডেন্ট হিসেবে প্রাপ্য নিরাপত্তা পাবেন গোতাবায়া। এমনটাই জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে গোতাবায়া ফিরে আসায় দেশে নতুন করে বিক্ষোভের আশঙ্কা দেখা দিয়েছে। কারণ আন্দোলনকারীরা জানাচ্ছেন, যদি গোতাবায়া রাজাপাকসে আবার রাজনীতিতে ফিরে আসেন, তাহলে এর বিরোধীতা করবেন তারা।
এতদিন সাময়িক ভিসা নিয়ে থাইল্যান্ডে অবস্থান করছিলেন গোতাবায়া। সেখান থেকেই সিঙ্গাপুর হয়ে কলম্বো ফিরেছেন তিনি। বিমানবন্দরে দেশটির কয়েকজন মন্ত্রী তার সাথে সাক্ষাৎ করেছেন বলে খবর পাওয়া গেছে।
শ্রীলঙ্কার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটের জন্য গোতাবায়ার সরকারকেই দায়ী করে দেশটির মানুষ।
বৈদেশিক মুদ্রার সঙ্কটের জের ধরে দেশটিতে তীব্র খাদ্য ও জ্বালানির অভাব দেখা দিয়েছিলো। এর জের ধরেই গত এপ্রিলে খাদ্য ও জ্বালানি তেলের মূল্য ব্যাপকভাবে বেড়ে গেলে দেশটিতে প্রতিবাদ বিক্ষোভ শুরু হয়।
সমাজের বিভিন্ন স্তরের লাখ লাখ মানুষ রাস্তায় নেমে আসে রাজাপাকসে সরকারের বিরুদ্ধে এবং এক পর্যায়ে মে মাসে পদত্যাগে বাধ্য হন সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।
জুলাই মাসে বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সরকারি বাসভবনে ঢুকে পড়ে। মিস্টার রাজাপাকসা এ অবস্থায় সামরিক বিমানে দেশ ছেড়ে পালিয়ে প্রথমে মালদ্বীপ এবং পরে সিঙ্গাপুর হয়ে থাইল্যান্ডে অবস্থান নেন।
তিনি পালিয়ে যাওয়ায় অভিজ্ঞ রাজনীতিক রনিল বিক্রমাসিংহের প্রেসিডেন্ট হওয়ার পথ সুগম হয়। তবে নতুন সরকারের জন্য গোটাবায়া রাজাপাকসের ফিরে আসাটাও অনেক স্পর্শকাতর একটি বিষয়। কারণ সরকার এই মুহূর্তে নতুন করে কোনো বিক্ষোভ দেখতে চাচ্ছে না। আবার রাজাপাকসের নিরাপত্তার বিষয়টিও রয়েছে।
অবশ্য বিক্ষোভের অন্যতম নেতা ফাদার জিভান্থা পেইরিস বিবিসিকে বলেছেন যে রাজাপাকসের ফিরে আসার বিরোধিতা তারা করছেন না। ‘শ্রীলঙ্কার যে কোনো নাগরিকই দেশে ফিরে আসতে পারেন,’ বলছিলেন তিনি।
তবে প্রতিবাদকারীদের অনেকেই বলছেন যে গোতাবায়া রাজাপাকসে যদি আবার রাজনীতি বা সরকারে সক্রিয় হতে চান তাহলে তারা এর বিরোধিতা করবেন।
‘তার ফিরে আসার পর প্রেসিডেন্ট হিসেবে তিনি যেসব ভুল করেছিলেন সেগুলো নিয়ে আইনি পদক্ষেপ নেয়া উচিত। তার ভাই মাহিন্দা রাজাপাকসের বিরুদ্ধেও মামলা হওয়া উচিত,’ আরেকজন প্রতিবাদকারী রাজীব কান্ত বলছিলেন বিবিসিকে।
শ্রীলঙ্কার গণমাধ্যমে আসা খবর অনুযায়ী, সেন্ট্রাল কলম্বোতে রাজাপাকসের জন্য একটি বাড়ি দেখেছে দেশটির সরকার। কিন্তু এটি নিশ্চিত নয় যে তিনি সরাসরি সেখানেই উঠবেন নাকি কিছুদিন সামরিক ব্যবস্থাপনায় থাকবেন।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন যে রাজাপাকসেকে তারা সাবেক প্রেসিডেন্ট হিসেবে প্রাপ্য নিরাপত্তা দেবেন। সূত্র : বিবিসি

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন